শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আপিল শুনানির বেঞ্চ নির্ধারণ হোলি আর্টিজান মামলার

নিজস্ব প্রতিবেদক

বহুল আলোচিত রাজধানীর হোলি আর্টিজান মামলার আসামিদের ডেথ রেফারেন্স (মৃত্যুদন্ডাদেশ অনুমোদন) ও আপিল শুনানির জন্য হাই কোর্টে বেঞ্চ নির্ধারণ করা হয়েছে। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর অনুমোদনক্রমে গতকাল এ বেঞ্চ নির্ধারণ করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী, বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে শিগগিরই এ মামলার শুনানি হবে।

২০১৬ সালের ১ জুলাই রাজধানীর গুলশান এলাকার হোলি আর্টিজান বেকারিতে নজিরবিহীন হামলা চালিয়ে ২২ জনকে হত্যা করে জঙ্গিরা। এদের মধ্যে অধিকাংশই ছিলেন বিদেশি নাগরিক। ওই হামলায় দুই পুলিশ কর্মকর্তা সহকারী কমিশনার রবিউল ইসলাম ও ওসি সালাহ উদ্দিনসহ ২২ জন নিহত হন। নিহতদের মধ্যে নয়জন ইতালির নাগরিক, সাতজন জাপানি, একজন ভারতীয় এবং একজন বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিক। বাকি দুজন ইশরাত আকন্দ ও ফারাজ আইয়াজ হোসেন বাংলাদেশি নাগরিক। পরে বহুল আলোচিত এই জঙ্গি হামলার ঘটনায় ২০১৯ সালের ২৭ নভেম্বর সাত আসামিকে মৃত্যুদন্ড ও এক আসামিকে খালাস দিয়ে রায় দেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল।

 এরপর ওই বছরের ৩০ নভেম্বর মৃত্যুদন্ডপ্রাপ্ত সাত আসামির ডেথ রেফারেন্স ও মামলার যাবতীয় নথি হাই কোর্টে আসে। এর পরেই তৎকালীন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন অগ্রাধিকার ভিত্তিতে এ মামলার পেপারবুক প্রস্তুতের নির্দেশ দেন। বিচারিক আদালতের রায়ে মৃত্যুদন্ড পাওয়া আসামিরা হলেন-হামলার মূল সমন্বয়ক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র?্যাশ, অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী, হামলার অন্যতম পরিকল্পনাকারী আবদুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজ, শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ।

সর্বশেষ খবর