২০ আগস্ট, ২০১৯ ০৮:৪৪

আজ থেকে ৩ সহস্রাধিক রোহিঙ্গার সাক্ষাৎকার শুরু

অনলাইন ডেস্ক

আজ থেকে ৩ সহস্রাধিক রোহিঙ্গার সাক্ষাৎকার শুরু

কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম জানিয়েছেন, প্রাথমিকভাবে ২২ আগস্ট মিয়ানমারে ফিরিয়ে নিতে রাজি হওয়া সাড়ে ৩ হাজার রোহিঙ্গার সাক্ষাৎকার মঙ্গলবার থেকে নেয়া শুরু হবে। 

সোমবার দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার।

সাংবাদিকদের তিনি জানান, মঙ্গলবার থেকে যারা যেতে আগ্রহী তাদের সাক্ষাৎকার নেয়া হবে। রাখাইনে নিজ নিবাসে ফিরতে চায় কিনা মিয়ানমারের নির্বাচিত রোহিঙ্গাদের কাছে তা জানতে চায়বে জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর)। মঙ্গলবার থেকে এই সাক্ষাৎকার শুরু করবে সংস্থাটি। এ সময় বাংলাদেশের প্রতিনিধিদের উপস্থিতি থাকবে।

তিনি আরও জানান, তালিকায় থাকা ১০৩৮টি পরিবারের ৩৩৯৯ জনকে চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে ৩৩৭ পরিবারের সকল সদস্য রয়েছেন। এই সংখ্যা ১ হাজার ৩৯০ জন। এছাড়া ৭০১টি পরিবারের আংশিক সদস্যের নাম এসেছে তালিকায়। এই সংখ্যা ২ হাজার ৯ জন। ফলে এসব পরিবারের যাদের নাম আসেনি প্রত্যাবাসন প্রক্রিয়ায় তাদের বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কা রয়েছে। 

রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ ও ইউএনএইচসিআরের মধ্যকার সমঝোতা স্মারক অনুযায়ী রাখাইনে স্বেচ্ছায় যাওয়ার বিষয়ে রোহিঙ্গাদের সাক্ষাৎকার নেবে ইউএনএইচসিআর।

নিজ দেশে প্রত্যাবাসনের জন্য বাংলাদেশে দু'টি ট্রানজিট পয়েন্ট প্রস্তুত থাকলেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শুধু বান্দরবানের ঘুমধুমের স্থলপথেই রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে। আপাতত দিনে ১৫০ জন রোহিঙ্গা ফেরত পাঠানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে।
 
পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, যে প্রস্তুতি নেওয়া হয়েছে সে অনুসারে উভয় দেশের সাপ্তাহিক ছুটির দিন ছাড়া বাকি ৫ দিনে সর্বোচ্চ ১৫০০ জন ফিরতে পারবে। তবে দু’পক্ষের আলোচনার ভিত্তিতে এই সংখ্যা বাড়তে পারে।

জানা যায়, মিয়ানমার দ্বিতীয় দফায় পরিবার ও গ্রামভিত্তিক যাচাই-বাছাইয়ের পর রাখাইনের মংডু এবং বুথিডংয়ের ৩৪৫০ জন রোহিঙ্গার প্রত্যাবাসন বিষয়ে অনাপত্তি দেয়। এই তালিকায় ১ হাজার ৫৬টি পরিবারের ৩৪৫০ জনের নাম রয়েছে।

কিন্তু বাংলাদেশ বলছে, তালিকায় ১৫টি পরিবারের ৪৭ জনের নাম দু’বার রয়েছে। এ ছাড়া যাচাইয়ের জন্য বাংলাদেশ পাঠায়নি এমন তিনটি পরিবারের ৪ জনের নাম মিয়ানমার তালিকায় যুক্ত করে তাদের ফেরত চেয়েছে। সবমিলে অতিরিক্ত ১৮টি পরিবারের ৫১ জনকে বাদ দিয়ে সংশোধিত একটি তালিকা করেছে বাংলাদেশ।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর