মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

কিংসলে ছাড়াই সাফে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

কিংসলে ছাড়াই সাফে বাংলাদেশ

এলিটা কিংসলে

বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার পর থেকেই আলোচনা হচ্ছিল এলিটা কিংসলেকে নিয়ে। জাতীয় দলের জার্সিতে তার অভিষেক নিয়ে ছিল নানা গুঞ্জন। সাফ চ্যাম্পিয়নশিপেই লাল-সবুজ জার্সিতে খেলার কথা ছিল তার। অস্কার ব্রুজোনের ২৭ জনের দলেও ছিলেন। তবে ফিফার কাছ থেকে এলিটা কিংসলের ব্যাপারে কোনো সবুজ সংকেত পায়নি বাফুফে। এ কারণে গতকাল দুপুরে দল ঘোষণার কথা থাকলেও তা করা হয়নি। সন্ধ্যায় দেশের মাটিতে সাফ উপলক্ষে শেষ অনুশীলন সেরেই ২৩ জনের দল ঘোষণা করেন অস্কার ব্রুজোন। তাকে ছাড়াই আজ দুপুরে মালদ্বীপ যাচ্ছে বাংলাদেশ।

সাফ চ্যাম্পিয়নশিপ। দক্ষিণ এশিয়া অঞ্চলের সেরা ফুটবল যজ্ঞ। মর্যাদার লড়াই। এ লড়াইয়ে ২০০৩ সালে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ২০০৫ সালেও ফাইনাল খেলেছিল। এরপর থেকেই যেন সোনার হরিণ হয়ে যায় সাফ চ্যাম্পিয়নশিপের ট্রফি। গত চারটি আসরে তো সেমিফাইনালেই খেলতে পারেনি লাল-সবুজের জার্সিধারীরা। এবার মালদ্বীপে অনুষ্ঠিত হবে টুর্নামেন্ট (১-১৬ অক্টোবর)।

অস্কার ব্রুজোন নতুন এক কৌশলে দীক্ষা দিচ্ছেন শিষ্যদের। ডিফেন্সিভ ফুটবলের মানসিকতা থেকে বের করে এনে আক্রমণাত্মক ফুটবল খেলার কৌশল রপ্ত করাচ্ছেন। কিন্তু এ কৌশল এত অল্প সময়ে কতোটা রপ্ত করতে পারবেন ফুটবলাররা। অধিনায়ক জামাল ভূঁইয়া অবশ্য বেশ আশাবাদী। তিনি বলেন, ‘জেমি ডে খেলাতেন ৩-৪-৩ ফরমেশনে। আমাদের লিগে বেশিরভাগ ক্লাবই খেলে ৪-৩-৩ ফরমেশনে। অস্কার ব্রুজোনেরও এই ফরমেশনই পছন্দ। সুতরাং নতুন কোচের ফুটবল দর্শন বুঝতে আমাদের সমস্যা হচ্ছে না।’ সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপায় চোখ থাকলেও আপাতত শ্রীলঙ্কা ম্যাচ নিয়েই ভাবছেন জামালরা। তিনি বলেন, ‘প্রথম ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ। শ্রীলঙ্কার বিপক্ষে তিনটা পয়েন্ট পেলে পরের পথ সহজ হতে পারে। আমরা এখন অন্য ম্যাচ নিয়ে ভাবছি না। আমাদের ভাবনায় এখন কেবলই শ্রীলঙ্কা ম্যাচ।’ সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ১ অক্টোবর শ্রীলঙ্কা, ৪ অক্টোবর ভারত, ৭ অক্টোবর মালদ্বীপ ও ১৩ অক্টোবর নেপালের মুখোমুখি হবে। মালদ্বীপ ও নেপালের বিপক্ষে ম্যাচ দুটিকে ফিফটি-ফিফটি হিসেবে দেখছেন কোচ অস্কার ব্রুজোন। এ দুটি ম্যাচেই সুযোগ নিতে চান তিনি। তবে কোচের মুখে জয়-পরাজয়ের চেয়েও বড় বিষয় হয়ে উঠেছে শৈল্পিক ফুটবল খেলার বিষয়টি। তিনি বলেন, ‘এতদিন শুধু আলোচনা হয়েছে, বাংলাদেশের কোন কোন স্থানে ভুল আছে। এবার তাদের শক্তির জায়গাগুলো দেখা যাক।’ সাফ চ্যাম্পিয়নশিপে দলের লক্ষ্য নিয়ে অস্কার বলেন, ‘আমরা সেখানে শৈল্পিক ফুটবল খেলতে চাই। নিজেদের শক্তিমত্তা মাঠের পারফরম্যান্সে ফুটিয়ে তুলতে চাই।’

সর্বশেষ খবর