Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৬ মার্চ, ২০১৯ ১১:৩৩
আপডেট : ২৬ মার্চ, ২০১৯ ১১:৩৫

গুগল ডুডলে মহান স্বাধীনতা দিবস

অনলাইন ডেস্ক

গুগল ডুডলে মহান স্বাধীনতা দিবস

আজ ২৬শে মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ উপলক্ষে ডুডল প্রকাশ করেছে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। সোমবার দিবাগত রাত ১২টার পর থেকে গুগল সার্চে এ ডুডলটি দেখা যাচ্ছে। 

লাল সবুজের ভেতরে নৌকায় মাঝিদের ছবি দিয়ে এই ডুডল প্রকাশ করেছে গুগল। ডুডলে দেখা যাচ্ছে, তিনজন মাঝি তিনটি নৌকা বাইছে। এর মধ্যে দু'টি নৌকায় মাঝির সঙ্গে বিভিন্ন পণ্য এবং অন্য নৌকাটিতে কেবল একজন মাঝিকে দেখা যাচ্ছে। আর গুগল লেখাটি বাংলাদেশের জাতীয় পতাকার সম্মানে লাল-সবুজে আবৃত। 

আজ সারা দিন ইন্টারনেটে ছবি, তথ্য বা ভিডিও খোঁজার জন্য গুগল ডটকমে ঢুকলেই চোখে পড়বে নদীমাত্রিক বাংলাদেশের চিরচেনা দৃষ্টিনন্দন এই ডুডল।

ডুডলে মার্ক করলে লেখা উঠছে ‘বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্স ডে-২০১৯’। আর তাতে ক্লিক করলেই স্বয়ংক্রিয়ভাবে তা গুগল ব্যবহারকারীকে অন্য একটি পেজে নিয়ে যাবে। পেজটির শুরুতেই থাকবে বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে উইকিপিডিয়ার একটি লিংক। যেখানে বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস এবং এ সম্পর্কিত ওয়েবসাইটগুলো দেখাবে গুগল।

বিশ্বের বিভিন্ন দেশ, বিখ্যাত ব্যক্তি এবং আবিষ্কার নিয়ে ডুডল প্রকাশ করে গুগল। তারই ধারাবাহিকতায় বাংলাদেশের স্বাধীনতা দিবসে দৃষ্টিনন্দন ডুডল প্রকাশ।

জাতি আজ স্বাধীনতার ৪৯তম বছরে পদার্পণ করছে, এ বড় আনন্দঘন অনুভূতি। আমাদের স্বাধীনতার ইতিহাস যেমন গৌরবের, তেমনি বেদনারও। অনেক রক্ত ও আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের স্বাধীনতা।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য