২৬ আগস্ট, ২০১৯ ০৮:৪৩

‘গুগল গো’চলবে সব অ্যান্ড্রয়েড ডিভাইসে

অনলাইন ডেস্ক

‘গুগল গো’চলবে সব অ্যান্ড্রয়েড ডিভাইসে

‘অ্যান্ড্রয়েড গো’ টেক জায়ান্ট গুগলের একটি প্রজেক্ট। এটি তৈরি করা হয়েছিল এন্ট্রি লেভেল বাজেট স্মার্টফোনগুলোর জন্য। অ্যান্ড্রয়েড গো-এর জন্য রয়েছে গুগলের নানান লাইট ওয়েট গো অ্যাপ, যেগুলো কাজের ক্ষেত্রে অনেক পাওয়ারফুল এবং  ডিভাইসের অনেক কম রিসোর্স ব্যবহার করে কাজ করতে পারে। এদের প্যাকেজ সাইজও অনেক কম হয়ে থাকে, মোটামুটি ৭ মেগাবাইটের আশেপাশে।

আগে এই গুগল গো অ্যাপটি কেবল অ্যান্ড্রয়েড গো ডিভাইসেই ব্যবহার করা যেত; কিন্তু বর্তমানে যেকোনও ব্যবহারকারী তাদের যেকোনও অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগলের এই লাইট ওয়েট গুগল গো অ্যাপটি ব্যবহার করতে পারবেন। গুগল গো অ্যাপটি সাইজে অনেক ছোটো হতে পারে; কিন্তু এটা পাওয়ারফুল ফিচারে প্যাকড করা একটি অ্যাপ।

নরমাল গুগল অ্যাপের অনেক ফিচার ও টুল এই লাইট ভার্সনের অ্যাপেও পাওয়া যাবে। যেমন- সার্চ, লেন্স, ট্রান্সলেটসহ আরও অনেক সুবিধা। গুগলের এই অ্যাপে প্রত্যেকটি ফিচারকে আরও সহজ করার পাশাপাশি কম রিসোর্স গ্রহণ করার জন্য তৈরি করা হয়েছে। আর এটা অনেক কম ও স্লো ইন্টারনেট কানেকশনেও অপারেট করতে পারে নিজেকে।

তার মানে আপনি ২জি নেটওয়ার্কেও গুগল গো অ্যাপটি রান করতে পারবেন। আপনার ফোনের প্রসেসর অনেক দুর্বল বা ইন্টারনাল মেমোরি অনেক কম হলেও সমস্যা নেই, আপনি গুগল গো অ্যাপটি ব্যবহার করতে পারবেন। এই অ্যাপটি তাদের বিশেষ কাজে দেবে যারা এখনও পুরাতন স্মার্টফোন ব্যবহার করছেন।

তবে একেবারেও যে পুরাতন ফোনে এটি কাজ করবে বিষয়টি এমন নয়, অন্তত আপনার ডিভাইসটি অ্যান্ড্রয়েড ললিপপ ৫.০ ভার্সনে রান করতে হবে। যারা এখনও কিটক্যাট বা আরও পেছনের অ্যান্ড্রয়েড ভার্সন ব্যবহার করেন তাদের আসল গুগল অ্যাপই ব্যবহার করতে হবে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর