৭ অক্টোবর, ২০২২ ০০:২৩
কমিউনিটি গাইডলাইন লঙ্ঘন

বাংলাদেশ থেকে ৫০ লাখ ভিডিও সরাল টিকটক

প্রেস বিজ্ঞপ্তি

বাংলাদেশ থেকে ৫০ লাখ ভিডিও সরাল টিকটক

শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক তাদের সর্বশেষ প্রান্তিকের (দ্বিতীয় প্রান্তিক, ২০২২) কমিউনিটি গাইডলাইন ইনফোর্সমেন্ট রিপোর্ট (এপ্রিল-জুন ২০২২) প্রকাশ করেছে। প্ল্যাটফর্মটিতে ভুল তথ্য বন্ধ করার জন্য টিকটকের যে বহুমুখী প্রতিশ্রুতি এটি তারই একটি অংশ। এ সময় বাংলাদেশ থেকে ৫০ লাখ ভিডিও সরানোর কথা জানিয়েছে টিকটক।

রিপোর্টটি প্ল্যাটফর্মটিকে নিরাপদ এবং বিশ্বাসযোগ্য করে তোলার জন্য যেসব প্রতিশ্রুতি সেগুলোকে প্রতিফলিত করে। সর্বশেষ রিপোর্টে বলা হয়, ভুল তথ্য রুখে দেয়ার ক্ষেত্রে টিকটক আগের চেয়ে অনেক উন্নতি করেছে। এছাড়া ডিজিটাল সাক্ষরতা শিক্ষা এবং প্ল্যাটফর্মের সমস্যা সমাধানের বিষয়টিও তুলে এনেছে।

২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে নীতিমালা লঙ্ঘন করায় টিকটক বিশ্বব্যাপী ১১ কোটি ৩৮ লাখ ৯ হাজার ৩০০টি ভিডিও সরিয়েছে। এটি টিকটকে এ সময়ের মধ্যে আপলোড করা মোট ভিডিওর ১ শতাংশ।

সক্রিয়ভাবে ভিডিও অপসারণে উন্নতি করেছে টিকটক। এটি প্রথম প্রান্তিকে ছিল ৮৩.৬ শতাংশ, আর দ্বিতীয় প্রান্তিকে দাঁড়িয়েছে ৮৯.১ শতাংশে। কোনো ভিউ হওয়ার আগেই ভিডিও সরানোর ক্ষেত্রেও দ্বিতীয় প্রান্তিক এগিয়ে, দ্বিতীয় প্রান্তিকে এর হার ৭৪.৭ শতাংশ, আর প্রথম প্রান্তিকে ছিল ৬০.৮ শতাংশ।

এছাড়া ২৪ ঘণ্টার মধ্যে ভিডিও সরানোর ক্ষেত্রেও এগিয়ে আছে দ্বিতীয় প্রান্তিক। এই সময় ভিডিও সরানো হয়েছে ৮৩.৯ শতাংশ আর প্রথম প্রান্তিকে সরানো হয় ৭১.৯ শতাংশ। গত প্রান্তিকে টিকটক তাদের প্ল্যাটফর্মে ৩৩টি নতুন ভুল তথ্য শনাক্ত করেছে। এতে সে সম্পর্কিত ৫৮ হাজার ভিডিও সরিয়ে ফেলেছে

কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের দায়ে ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে বাংলাদেশ থেকে ৪৯ লাখ ৭৪ হাজার ৮৩৮টি ভিডিও সরিয়েছে টিকটক। যা বিশ্বে অবস্থান পঞ্চম। পাশাপাশি কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের দায়ে বেশ কিছু অ্যাকাউন্টও সরিয়ে দিয়েছে টিকটক।

প্ল্যাটফর্মটি বিভিন্ন অ্যাকাউন্ট থেকে পোস্ট করা স্প্যাম ভিডিওগুলোর সাথে স্প্যাম হিসেবে শনাক্ত করে অ্যাকাউন্টগুলো সরিয়ে দিয়েছে। এমনকি টিকটক এখন স্বয়ংক্রিয় উপায়ে স্প্যাম অ্যাকাউন্ট তৈরি করা প্রতিরোধ করতে সক্রিয় ব্যবস্থা নিচ্ছে।
২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে বিজ্ঞাপন নীতিমালা ও গাইডলাইন লঙ্ঘনের পরিমাণ কমে এসেছে। এটি অ্যাকাউন্ট লেভেল শনাক্তকরণ ও ইনফোর্সমেন্ট স্ট্র্যাটেজির একটি অংশ। যেটি বিজ্ঞাপন ইকোসিস্টেম তৈরি ও ভালো একটি অভিজ্ঞতা সৃষ্টিতে ব্যবহারকারী ও বিজ্ঞাপনদাতার কাছে কাজ করেছে।

এসবের পাশাপাশি প্ল্যাটফর্মে ভুল তথ্যের বিরুদ্ধে লড়তে এবং নিরাপত্তা নিশ্চিত করতে, টিকটক নতুন একটি পেনাল্টি সিস্টেমও চালু করছে। এখানে যদি কেউ কমিউনিটি গাইডলাইন লঙ্ঘন করে, তাহলে তার অ্যাকাউন্ট নির্দিষ্ট নীতিমালা লঙ্ঘনের দায়ে স্ট্রাইক খাবে। প্ল্যাটফর্মটি এসব স্ট্রাইককে গণনায় ধরবে এবং ওই ব্যক্তি যদি আবারও গাইডলাইন লঙ্ঘন করে ভিডিও পোস্ট করেন তাহলে তাকে টিকটক থেকে স্থায়ীভাবে নিষিদ্ধ করা হবে। অবশ্য এটি নির্ভর করবে ওই ব্যবহারকারী কতবার স্ট্রাইকের সম্মুখীন হয়েছে এবং কী ধরনের নীতিমালা লঙ্ঘন করেছে তার ওপর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর