শনিবার, ৪ জুন, ২০২২ ০০:০০ টা

রামেকে করোনা ল্যাব কর্মীদের বেতন নেই

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

করোনার প্রথম ও দ্বিতীয় দফা ঢেউয়ের সময় টালমাটাল ছিল রাজশাহী। তখন জীবনের ঝুঁঁকি নিয়ে নমুনা সংগ্রহে এগিয়ে এসেছিলেন ছয় তরুণ। একটি চুক্তির মাধ্যমে সামান্য পারিশ্রমিকে তারা কাজ করেছেন। এ কাজ করতে গিয়ে কেউ কেউ একাধিকবার সংক্রমিত হয়েছেন। কিন্তু ক্রান্তিকালে কাজ করা এ মানুষগুলো এখন চরম বিপাকে পড়েছেন। কয়েক মাস তারা আর কোনো বেতন পাচ্ছেন না। স্বাস্থ্য অধিদফতর তাদের কাজের মেয়াদ বৃদ্ধির বিষয়ে কোনো চিঠি দেয়নি। ‘আর কাজ করা লাগবে না’- এ রকম কোনো চিঠিও দেওয়া হয়নি। তাই তারা জানেন না, তাদের চাকরি আছে নাকি নেই।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনাকালে নমুনা সংগ্রহের জন্য সারা দেশে চুক্তিভিত্তিক ১৩৪ জন ল্যাব সহকারী নিয়োগ দেওয়া হয়। এর মধ্যে রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) ভাইরোলজি বিভাগের আরটি-পিসিআর ল্যাবে নিয়োগ পান ছয়জন। ২০২০ সালের ৮ জুলাই তাদের নিয়োগ দেওয়া হয়। নিয়োগের প্রথমে তাদের মেয়াদ ছিল তিন মাস ২৮ দিন। এরপর দুবার মেয়াদ বাড়ানো হয়। সবশেষ চুক্তির মেয়াদ শেষ হয়েছে গত বছর ২৮ অক্টোবর। এরপর আর চুক্তির মেয়াদ বাড়ানো হয়নি। দেওয়া হয়নি কোনো বেতনও। ইতিমধ্যে দুজন কাজে আসা বন্ধ করলেও অন্য চারজন আশায় আশায় থাকছেন ল্যাবেই। বেতন না পাওয়ায় গ্রাম থেকে টাকা এনে পরিবার নিয়ে থাকতে হচ্ছে তাদের।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী বলেন, ‘আমরা তাদের বিষয়ে স্বাস্থ্য অধিদফতরে লিখেছি। কিন্তু কোনো নির্দেশনা আসেনি। ফলে কোনো সিদ্ধান্ত নিতে পারছি না।’ বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার বলেন, ‘এ কার্যক্রমটা চলেছিল দাতা সংস্থার মাধ্যমে। এখন তো করোনা নেই। যেহেতু চুক্তির মেয়াদ শেষ, সেহেতু ধরে নেওয়া যায় যে চাকরিও শেষ। বকেয়া বেতন থাকলে তারা সেটা পাবেন। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা ছাড়া কিছু বলতে পারছি না।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর