২৮ ডিসেম্বর, ২০১৭ ১৪:০২

সাবেক এমপি মিয়া আব্বাস আর নেই

মশিউর রহমান মাসুম, মোরেলগঞ্জ

সাবেক এমপি মিয়া আব্বাস আর নেই

ফাইল ছবি

বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনের সাবেক এমপি ড. মিয়া আব্বাস উদ্দিন আর নেই। বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৭টায় কানাডার রাজধানী শহর অটোয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। 

ড. মিয়া আব্বাস ব্রেইন টিউমারসহ নানা জটিল রোগে আক্রান্ত হয়ে টানা দুই বছর ধরে হাসপাতালে ভর্তি ছিলেন। মৃত্যুকালে মিয়া আব্বাস স্ত্রী, ১ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। কানাডাতেই তাকে দাফন করা হবে বলে তার স্ত্রী সেতারা আব্বাস জানিয়েছেন।  

ড. মিয়া আব্বাস উদ্দিন ১৯৮৮ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হয়েছিলেন। মোরেলগঞ্জ মিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান মিয়া আব্বাস নিজ অর্থ ও প্রচেষ্টায় ৭টি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত করেছেন। এগুলো হচ্ছে, রওশন আরা স্মৃতি মহিলা ডিগ্রী কলেজ, মিয়া আব্বাস টিচার্স ট্রেনিং কলেজ, রওশন আরা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সেতারা-আব্বাস টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ, মিয়া ফুয়াদ ইন্টারন্যাশনাল প্রাথমিক বিদ্যালয়, মানিক মিয়া দাখিল মাদ্রাসা ও মানিক মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। 

এ ছাড়াও মিয়া আব্বাস বহু সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠানের কল্যাণে কাজ করেছেন। 

মিয়া আব্বাস দীর্ঘদিন মোরেলগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি ছিলেন। দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বিএনপি থেকে মনোনয়ন লাভের চেষ্টা করে ব্যর্থ হন। এর পরে দলীয় গ্রুপিংয়ের কারণে এবং যুদ্ধাপরাধের মামলায় জড়িয়ে পড়েন। পরে জামিন নিয়ে কানাডায় চলে যান। সেখানে তিনি স্বপরিবারে নাগরিকত্ব পেয়েছেন। 

বিডি প্রতিদিন/২৮ ডিসেম্বর ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর