শিরোনাম
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০২১ ২০:৪৫
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২১ ২০:৪৯
প্রিন্ট করুন printer

বরিশালে কোভিড-১৯ ও প্রজনন স্বাস্থ্যসেবার ওপর নেটওয়ার্কিং সভা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল


বরিশালে কোভিড-১৯ ও প্রজনন স্বাস্থ্যসেবার ওপর নেটওয়ার্কিং সভা

বরিশালে মহিলা ও শিশুদের সাধারণ স্বাস্থ্য সেবা, নারীদের প্রসব পূর্ববর্তী ও পরবর্তী সেবা আরটিইউ ও এসটিআই সেবা, জরায়ুর ক্যান্সার নির্ণয়, পেপস্ম্পেয়ার পরীক্ষা, সাধারণ স্বাস্থ্য সেবায় রিপ্রোডাকটিভ হেলথ সার্ভিসেস ট্রেনিং অ্যান্ড এডুকেশন প্রোগ্রাম (আরএইচস্টেপ) অগ্রনী ভূমিকা রাখছে। রিপ্রোডাকটিভ হেলথ সার্ভিসেস ট্রেনিং অ্যান্ড এডুকেশন প্রোগ্রাম (আরএইচস্টেপ) এর উদ্যোগে ‘কোভিড-১৯ অতিমারী এবং যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা সরকারি ও বেসরকারি সেবাদাতার পারস্পরিক সহযোগীতার প্রয়াস’ শীর্ষক নেটওয়ার্কিং সভায় এসব কথা বলেন বক্তারা। শের-ই বাংলা মেডিকেল কলেজের কনফারেন্স রুমে বৃহস্পতিবার সকল ১১টায় এই সভা অনুষ্ঠিত হয়। 

সভায় বক্তারা বলেন, রিপ্রোডাকটিভ হেলথ সার্ভিসেস ট্রেনিং অ্যান্ড এডুকেশন প্রোগ্রাম (আরএইচস্টেপ) শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে কেন্দ্রে প্রজন স্বাস্থ্য সেবার আওতায় এম আর প্রশিক্ষণ ইনফেকশ প্রিভেশন প্রশিক্ষণ, পোস্ট এবোরশান কেয়ার প্রশিক্ষণ, এম আর বা মাসিক নিয়মিতকণ সেবা, পরিবার পরিকল্পনা পদ্ধতি (পিল, আইইউডি, ইমপ্ল্যান, ইনজেকটেবল, কনডম) সেবা, মহিলা ও শিশুদের সাধারণ স্বাস্থ্য সেবা, নারীদের প্রসব পূর্ববর্তী ও পরবর্তি সেবা আরটিইউ ও এসটিআই সেবা, জরায়ুর ক্যান্সার নির্ণয়, পেপস্ম্পেয়ার পরীক্ষা, সাধারণ স্বাস্থ্য সেবা আল্টাসোনগ্রামসহ প্যাথলোজিক্যাল বিভিন্ন পরীক্ষা করে আসছে। স্কুল, কমিউনিটিতে কিশোর-কিশোরী ও নারী-পুরুষের প্রজনন স্বাস্থ্যের উন্নয়ন করা এবং তাদের স্বাস্থ্য বিষয়ক অধিকার রক্ষায় সহায়তা করার জন্য সচেতনতা মূলক প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও স্বাস্থ্য সেবাদান কর্মসূচি পরিচালিত হচ্ছে। সভায় কোভিড-১৯ অতিমারী এবং যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবার ক্ষেত্রে রিপ্রোডাকটিভ হেলথ সার্ভিসেস ট্রেনিং অ্যান্ড এডুকেশন প্রোগ্রামের (আরএইচস্টেপ) বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়। 

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন শেবাচিমের গাইনী বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. খুরশিদ জাহান। 

বিশেষ অতিথি ছিলেন শেবাচিম হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. আবদুর রাজ্জাক ও ডা. মো. জসীম উদ্দিন এবং সহকারী পরিচালক ডা. এসএম মনিরুজ্জামান। 

শেবাচিম হাসপাতালের আরএইচস্টেপ ক্লিনিক ম্যানেজার ও ট্রেইনার ডা. নীলিমা দাসের সংঞ্চলনায় সভায় বক্তব্য রাখেন আরএইচস্টেপ কেন্দ্রীয় কার্যালয়ের পরিচালক (প্রোগাম) মো. মাহবুবুল হক, উপ-পরিচালক (প্রোগ্রাম) ডা. এলভিনা মোস্তারি, ম্যানেজার (প্রোগ্রাম) রায়হানা আকতার, শেবাচিমের মডেল ফ্যামিলি প্লানিংয়ের সিনিয়র কনসালটেন্ট (ভারপ্রাপ্ত) ডা. মনিরা ইয়াসমিন, সহকারী অধ্যাপক ডা. সাঈদা সুলতানা সুইটি, অবাসিক সার্জন (গাইনী) ডা. কানিজ ফাতেমা, সিনিয়র কনসালটেন্ট ডা. ফরিদা বেগম, মেডিকেল অফিসার ডা. মৌমিতা পোদ্দার, বরিশালের আরএইচস্টেপ’র একাউন্টস অ্যান্ড প্রশাসনিক কর্মকর্তা মো. মিজানুর রহমান ও কাউন্সিলর খাদিজা খানম। এছাড়া বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিগন উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/আল আমীন 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর