১৪ আগস্ট, ২০২১ ১৮:১৩

নিজ গ্রামে সবুজ বিপ্লব ঘটাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার

নিজস্ব প্রতিবেদক, রংপুর

নিজ গ্রামে সবুজ বিপ্লব ঘটাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার

নিজ গ্রামে সবুজ বিপ্লব ঘটাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার।

করোনাকালীন বাড়িতে বসে অলস সময় না কাটিয়ে গ্রামের প্রায়ই ঘরে ঘরে ফল ও শবজির বীজ বিতরণ করছেন বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার। নিজের পরিবারের চাহিদা মিটিয়ে গ্রামের মানুষকে পুষ্টি দেওয়ার লক্ষ্যে তিনি নিজ গ্রামে সবুজ বিপ্লব ঘটাচ্ছেন।

তিনি আগাম জাতের শিম, পানি কুমড়া, পেঁপে বিভিন্ন জাতের শাক, উন্নত মানের মরিচ, মালটা, পেয়ারা মিশ্র ফল ও সবজি চাষ করেছেন। এসব ফল পরিবারের চাহিদা মিটিয়ে গ্রামবাসীকে দেওয়ার পাশাপাশি বিক্রি করেও লাভবান হচ্ছেন।

রংপুরের বদরগঞ্জ উপজেলার পোপালপুর ইউনিয়নের গোপালপুর গ্রামের বাসিন্দা তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সারা দিয়ে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। তিনি জাসদের রাজনীতির সাথে জড়িত থাকলেও করোনাকালীন রাজনীতির বাইরে কৃষি বিপ্লবের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছেন।

বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার বলেন, করোনাকালীন ঘরে বসে থাকতে থাকতে হাঁপিয়ে উঠেছি। কৃষি কাজ আগে থেকেই করতাম। তবে করোনার থাবায় যখন সব কিছু এলোমেলো গ্রামের মানুষের পুষ্টির চাহিদা মিটাতে ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাইফুল ইসলামের পরামর্শে নিজেই পারিবারিক ফল-সবজির বাগান গড়ে তুলি।

নিজের তৈরি বায়োগ্যাসের জৈব সার তৈরি করে সেই সার প্রয়োগের মাধ্যমে ফল ও সবজি উৎপাদন করছি। নিজের চাহিদা মেটানোর পরে গ্রামবাসীকে শাক-সবজি চাষে উদ্বুদ্ধ করতে বিভিন্ন ফলের চারা ও বীজ দিচ্ছি। তারা চারা ও বীজ নিয়ে অনেকেই নিজেদের পুষ্টির চাহিদা মেটাচ্ছেন।

তিনি বলেন, বৃদ্ধ বয়সে জীবনের শেষ সময় পর্যন্ত সবুজ শ্যামল সোনার বাংলা গড়ার প্রচেষ্টা অব্যাহত রাখব। তিনি ৩৬ বছর আগে গোপালপুর ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন। সর্বশেষ জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর