১৪ নভেম্বর, ২০২১ ১৮:০০

‘ডায়াবেটিস সকল রোগের মা’

দিনাজপুর প্রতিনিধি

‘ডায়াবেটিস সকল রোগের মা’

দিনাজপুরে ডায়াবেটিস দিবস পালিত।

ডায়াবেটিস সকল রোগের মা এমন মন্তব্য করে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, কারো শরীরে যখন ডায়াবেটিস রোগে আক্রান্ত হয়, তখন আরও বিভিন্ন রোগ বাসা বাধতে শুরু করে। তাই ডায়াবেটিস চিকিৎসায় আর দেরি নয়, দ্রুত চিকিৎসা নিতে হবে এবং সচেতন থাকতে হবে। কারণ ডায়াবেটিসমুক্ত থাকতে সচেতনতা জরুরি।

রবিবার বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে দিনাজপুরের বীরগঞ্জ ডায়াবেটিস অ্যান্ড ফুট কেয়ার সেন্টারের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপজেলা নির্বাহী অফিসার আব্দুল কাদেরের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর প্রেসক্লারের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু, পৌরসভার মেয়র মো. মোশারফ হোসেন বাবুল, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. শামিম ফিরোজ আলম, বীরগঞ্জ থানার ওসি আব্দুল মতিন প্রধান, বঙ্গবন্ধু সৈনিক লীগ জেলা শাখার সভাপতি মো. কামাল হোসেন।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বীরগঞ্জ ডায়াবেটিস অ্যান্ড ফুট কেয়ার সেন্টারের চেয়ারম্যান ডা. ডি সি রায়। এর আগে এক বর্ণাঢ্য র‌্যালি ফুট কেয়ার সেন্টার থেকে বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। 

এদিকে, বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে ‘ডায়াবেটিস সেবা নিতে আর দেরি নয়’ প্রতিপাদ্যকে সামনে রেখে রবিবার সকালে ডায়াবেটিক অ্যাসোসিয়েশন দিনাজপুরের আয়োজনে প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন ও মানববন্ধন করেছে। সংবাদ সম্মেলনে নিরব ঘাতকব্যাধি ডায়াবেটিস প্রতিরোধ সম্পর্কে দেশ এবং বিদেশ ও স্থানীয় মানুষের সমস্যা/সম্ভবনা তুলে ধরে লিখিত বক্তব্য পাঠ করেন ডায়াবেটিক অ্যাসোসিয়েশন দিনাজপুরের সাধারণ সম্পাদক শফিকুল হক ছুটু।

তিনি জানান, ডায়াবেটিস হলে কিডনি রোগ, চোখের রোগ, হার্টের সমস্যা, পায়ে পচন ধরা ও মানসিক চাপ বৃদ্ধি পায়। ডায়াবেটিস নিয়ন্ত্রণ না করলে এসব অঙ্গ-পতঙ্গের মারাত্মক ক্ষতি হতে পারে, ফলে হৃদযন্ত্রের বড় সমস্যা বা অন্ধত্ব পর্যন্ত গড়াতে পারে। দিনাজপুর ডায়াবেটিক অ্যাসোসিয়েশন ১৯৭৯ সাল থেকে দিনাজপুর এবং আশপাশের জেলার মানুষের ডায়াবেটিস প্রতিরোধে কাজ করে আসছে। এ পর্যন্ত সংগঠনের নিবন্ধিত রোগীর সংখ্যা ১ লাখ ৯ হাজার।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ আব্দুল লতিফ, যুগ্ম সম্পাদক সুজাউর রব চৌধুরী, সদস্য মকসেদ আলী মঙ্গোলিয়া, ফরিদুল ইসলাম, আবু বকর সিদ্দিক, আজীবন সদস্য হাফিজুল কাদের লাবু ও সিনিয়র কনসালটেন্ট ডা. ফয়সাল হাবীব।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর