২২ এপ্রিল, ২০২৪ ২০:৪৭

বগুড়ায় তিস্তা অভিমুখে বাসদের রোডমার্চ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় তিস্তা অভিমুখে বাসদের রোডমার্চ

তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে বগুড়ায় তিস্তা অভিমুখে রোডমার্চ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। সোমবার বেলা ১১ টায় শহরের সাতমাথায় মুজিব মঞ্চের সামনে পথসভার আয়োজন করে সংগঠনটি। 

পথসভায় বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, রংপুর বিভাগের সমন্বয়ক আব্দুল কুদ্দুস ও বাসদ বগুড়া জেলার সদস্য সচিব দিলরুবা নূরীসহ প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ভূগর্ভস্থ ও ভূ-উপরিস্থিত জলপ্রবাহ নিয়ে এর অববাহিকার পরিমাণ প্রায় ৩০ হাজার বর্গকিলোমিটার। যার মধ্যে বাংলাদেশে ২০ হাজার বর্গকিলোমিটার এবং ভারতে ১০ হাজার বর্গকিলোমিটার। বাংলাদেশের সীমান্ত থেকে প্রায় ৭০ কিলোমিটার উজানে ভারত গজলডোবায় বাঁধ দেওয়ায় শুষ্ক মৌসুমে শুকিয়ে যাচ্ছে তিস্তা নদী। খরা মৌসুমে আসতে না আসতেই পানি প্রবাহ আশঙ্কাজনকভাবে কমে যায়। চলতি মৌসুমে রংপুর, দিনাজপুর ও নীলফামারি এলাকায় ১ লাখ ১০ হাজার হেক্টর জমিতে সেচ সুবিধা দেওয়ার কথা ছিল। কিন্তু পানির অভাবে তা কমে ৮ হাজার হেক্টরে নেমে এসেছে। তাই আমরা রাজনৈতিক দল, তিস্তা পাড়ের মানুষ, কৃষকদের নিয়ে তিস্তার পানি ন্যায্য হিস্যা আদায়ে মাঠে নেমেছি। এ দাবি বাস্তবায়নে সকলের অংশগ্রহণ প্রয়োজন।

তারা আরও বলেন, ভারত ৫৪টি নদীর উজানে বাঁধ দিয়ে একতরফাভাবে পানি প্রত্যাহার করছে। আন্তর্জাতিক আইন ও নীতি লঙ্ঘন করে পানি প্রত্যাহার করায় সব নদীতে পানির প্রবাহ কমে গেছে। ফলে নদীগুলো এখন মরতে বসেছে। দেশের অভ্যন্তরে নদী দখল ও দূষণ চলছে অবাধে।

বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ বলেন, ভারত আমাদের সুরমা ও কুশিয়ারাসহ সব নদ-নদীর পানি প্রবাহ বন্ধ করে দিয়েছে। ফারাক্কা বাঁধের ফলে রাজশাহীসহ পুরো বরেন্দ্র অঞ্চল মরভূমিতে পরিণত হয়েছে। এখন গভীর নলকূপেও পানি পাওয়া যাচ্ছে না। ভারত পদ্মার পানি প্রবাহ আটকে দেওয়ার জন্য দক্ষিণাঞ্চলের কৃষিতে এক বিরুপ প্রভাপ পরেছে। 

পথসভা শেষে রোডমার্চটি বগুড়া শহরের সাতমাথা, থানার মোড়, কাঠালতলা ও নবাববাড়ীসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কালিতলা মোড় থেকে তিস্তা ব্যারাজ অভিমুখে যাত্রা শুরু করে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর