২৭ মে, ২০২৪ ১৬:৫২

মৃত অবস্থায় বিলুপ্তপ্রায় নীলগাই উদ্ধার

দিনাজপুর প্রতিনিধি

মৃত অবস্থায় বিলুপ্তপ্রায় নীলগাই উদ্ধার

দিনাজপুরের বীরগঞ্জের প্রত্যন্ত এলাকা হতে মৃত অবস্থায় বিলুপ্তপ্রায় একটি নীলগাই উদ্ধার করেছে বন বিভাগ। নীলগাইটি ভারত থেকে সীমান্ত এলাকা পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করার পর আশ্রয়ের খোঁজে চলে আসে বীরগঞ্জ উপজেলায়। আসার পথে তীব্র তাপদাহে অসুস্থ হয়ে মারা যায় বলে ধারণা করা হচ্ছে। মৃতদেহটি ময়না তদন্তের জন্য বীরগঞ্জ উপজেলা প্রাণীসম্পদ কার্যালয়ে প্রেরণ করা হয় এবং ময়না তদন্ত শেষে শালবনের ভিতরে মাটিতে পুতে রাখা হয়েছে।

রবিবার বিকালে বীরগঞ্জ উপজেলার সাতোর ইউপির পালানোগাঁও বলদিয়া পুকুরপাড় হতে বিলুপ্ত প্রজাতির নীলগাইয়ের মৃতদেহটি উদ্ধার করে বন বিভাগ। নীলগাইটি মেয়ে এবং বয়স আনুমানিক দুই বছর বলে জানিয়েছে বনবিভাগ। 

জাতীয় উদ্যান বীরগঞ্জের সিংড়া শালবনের বিট কর্মকর্তা নিরঞ্জন রায় জানান, বিলুপ্তপ্রায় নীলগাইটি বীরগঞ্জ উপজেলার সাতোর ইউপির পালানোগাঁও বলদিয়া পুকুর পাড়ে পড়ে থাকতে দেখে এলাকাবাসী বনবিভাগে জানায়। পরে ঘটনাস্থলে গিয়ে নীলগাইটি মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

এ ব্যাপারে বীরগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ ওসমান গনি জানান, বিলুপ্ত প্রায় নীলগাইটি হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে বলে ময়না তদন্তে জানা গেছে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর