১৬ মে, ২০২০ ০৯:০৯

আমি এই করোনা প্রতিরোধী কাপড় সম্পর্কে বৈজ্ঞানিক ব্যাখ্যা শুনতে আগ্রহী

শওগাত আলী সাগর

আমি এই করোনা প্রতিরোধী কাপড় সম্পর্কে বৈজ্ঞানিক ব্যাখ্যা শুনতে আগ্রহী

করোনাভাইরাস ধ্বংস করে দেয় এমন একটি কাপড় ‘উদ্ভাবনের’ খবর দিয়েছে বাংলাদেশের একটি টেক্সটাইল কোম্পানি। বাংলাদেশের মিডিয়া এই খবরটি ফলাও করেই প্রচার করেছে। করারই কথা। নিঃসন্দেহে চমকে যাবার মতো খবর এটি। তবে মিডিয়ার খবরে এর কোনো বৈজ্ঞানিক যুক্তি বা ব্যাখ্যার কথা উল্লেখ করা হয়নি।

কোম্পানির কর্মকর্তাদের একজন বলেছেন, এই কাপড়ে ভাইরাসটি পড়লে দুই মিনিটে এমনিতেই বিনষ্ট হয়ে যাবে। কোম্পানির এই দাবি – বিভিন্ন সারফেসে করোনাভাইরাসের টিকে থাকা সংক্রান্ত চলমান বৈজ্ঞানিক গবেষণার ফলাফলকে নাকচ করে দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, কাপড়ের উপর করোনাভাইরাস ২ দিন পর্যন্ত টিকে থাকতে পারে। আর এঁরা দাবি করছেন তাদের কাপড়ে মাত্র ২ মিনিটে ভাইরাস ধ্বংস হয়ে যায়। এই কাপড়ে কোনো ক্যামিকেল ব্যবহার করা হয়নি বলেও তারা দাবি করেছেন।

এই কাপড়গুলো কি বিশেষ কোনো উপাদান দিয়ে তৈরি যেখানে ভাইরাসটি দুই মিনিটের বেশি থাকতে পারে না! সেই উপাদানগুলো কি? রিপোর্টে এইসব তথ্য উল্লেখ করা হয়নি। এফডিএর একটি অনুমোদনের কথা বলা হয়েছে, সেটি আসলে কিসের অনুমতি? 'সার্টিফিকেট অব কমপ্লায়েন্স’টা করোনা ধ্বংসের সক্ষমতার? না কি অন্য কিছুর?

এতো বড় একটি ‘অর্জনের’ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে আমাদের রিপোর্টাররা এতো কৃপণতা করলেন কেন বুঝতে পারছি না। আমি এই কাপড় সম্পর্কে যে দাবি করা হয়েছে তার বৈজ্ঞানিক ব্যাখ্যা শুনতে আগ্রহী।

লেখক: প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/ফারজানা 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর