রবিবার, ২৩ মে, ২০২১ ০০:০০ টা
বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে শুরু আজ

জয়ের ধারায় ফিরতে চায় টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক

পঞ্চপান্ডবের একজন নেই। মাশরাফি বিন মর্তুজা ছাড়া বাকি চার-তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান এবং মাহমুদুল্লাহ রিয়াদ এই মুুহুর্তে শুধু বাংলাদেশ নয়, ক্রিকেট বিশ্বেরই সিনিয়র ক্রিকেটারদের অন্যতম। চারজনে মিলে ওয়ানডে খেলেছেন ৮৪০টি। রান করেছেন ২৪,৪৯৪। এমন অভিজ্ঞ দল নিয়ে জয়ের স্বপ্ন দেখতেই পারেন যে কোনো কোচ। সফরকারী শ্রীলঙ্কার চেয়ে অভিজ্ঞতায় এগিয়ে থাকা দল নিয়ে টাইগার কোচ রাসেল ডমিঙ্গোও আত্মবিশ্বাসী, ‘আমি মনে করি দুই দলই সমান শক্তির দল। আন্তর্জাতিক ক্রিকেটে স্বাগতিকদের সুবিধা অনেক বড় বিষয়। এই বিবেচনায় আমরা সিরিজটি ফেবারিট হিসেবেই শুরু করব। শ্রীলঙ্কাকে ছোট করে দেখার কিছু নেই। ওদের বেশ কয়েকজন ভালো ক্রিকেটার রয়েছে। নিশ্চয়ই ওরা নিজেদের সামর্থ্য দেখাতে চাইবে।’ আজ দুপুর ১টায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি শুরু হবে।

গত ফেব্রুয়ারিতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে আতিথেয়তা দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছে বাংলাদেশ। টেস্ট সিরিজ হারলেও ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করেছিল টাইগারদের। সেই আত্মবিশ্বাসই টনিক হিসেবে কাজ করবে দ্বীপরাষ্ট্রের বিপক্ষে। যদিও টেস্ট, ওয়ানডে ও টি-২০ মিলিয়ে গত ১০ ম্যাচের পারফরম্যান্স যাচ্ছেতাই। পাল্লেকেলেতে প্রথম টেস্ট ড্র করা ছাড়া বাকি ম্যাচগুলোতে হার। তারপরও ঘরের মাঠ বলে টাইগার কোচ ডমিঙ্গো আশাবাদী জয়ের বিষয়ে, ‘গত দুই মাস একটা খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছিলাম। ভুলগুলো থেকে শিখে সামনে তাকাতে চাই। যদি সামর্থ্য  অনুযায়ী খেলতে পারি, তাহলে জয়ের সুযোগ সৃষ্টি হবে।’

২০২৩ সালের বিশ্বকাপ ক্রিকেটে সরাসরি খেলতে ওয়ার্ল্ড সিরিজ কাপের শীর্ষে আটে থাকতেই হবে। না থাকলেও সুযোগ থাকবে। সেজন্য বাছাইপর্ব খেলতে হবে। ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজ জিতে তামিম বাহিনীর পয়েন্ট ৬ ম্যাচে ৩০। শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ জিতলে পয়েন্ট ৫০ অথবা ৬০ হবে। তখন ইংল্যান্ড ও পাকিস্তানকে পেছনে ফেলে জায়গা করে নিবে শীর্ষে। সিরিজটি এখন মহাগুরুত্বপূর্ণ টাইগারদের জন্য। অভিজ্ঞতার বিচারে সিরিজে বাংলাদেশ ফেবারিট। কিন্তু পরিসংখ্যান বলে দুই দলের পার্থক্য অনেক। ৪৮ ম্যাচে টাইগারদের জয় ৭ এবং হার ৩৯। ঘরের মাঠে দ্বীপরাষ্ট্রের  বিপক্ষে ১৭ ম্যাচ খেলে জয় ৪টি। তিনটিই আবার মিরপুরে। ২০০৯ সালে ৫ উইকেটে, ২০১২ সালে ৫ উইকেটে এবং ২০১৮ সালে ১৬৩ রানে। অতীত কি আজ টনিক জোগাবে তামিমদের?

সর্বশেষ খবর