শনিবার, ১২ জুন, ২০২১ ০০:০০ টা

তিন উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর শেষ নেই, আজ সিদ্ধান্ত চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক

তিন উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর শেষ নেই, আজ সিদ্ধান্ত চূড়ান্ত

সরকারদলীয় তিনজন এমপির মৃত্যুজনিত কারণে আসন শূন্য হওয়া তিন উপনির্বাচনে নৌকা প্রত্যাশী প্রার্থীর শেষ নেই। ঢাকা-১৪ আসনে ৩৪ জন, সিলেট-৩ আসনে ৩৫ জন ও কুমিল্লা-৫ আসনে ২৫ জন নৌকা পেতে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। ওয়ার্ড নেতা থেকে শুরু করে সহযোগী সংগঠনের নেতা-কর্মীরাও দলের মনোনয়ন চান। দলের দুঃসময়ের পরীক্ষিত নেতা-নেত্রী থেকে শুরু করে ‘হঠাৎ’ নেতারাও নৌকা পাওয়ার বহরে ছুটছেন দলের শীর্ষ নেতাদের বাসাবাড়িতে।

আজ বেলা ১১টায় গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় চূড়ান্ত করা হবে দলীয় প্রার্থী। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে বিভিন্ন সংস্থা ও দলের সাংগঠনিক প্রতিবেদন এবং দলীয় প্রধান শেখ হাসিনার ব্যক্তিগত সূত্র থেকে পাওয়া তথ্য গুরুত্ব পাবে। এরশাদ, বিএনপি-জামায়াতবিরোধী আন্দোলন এবং ১/১১ সরকারের সময়ে দলীয় সভানেত্রীর মুক্তির আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা নেতাদের হাতেই তুলে দেওয়া হবে নৌকা। দলের নীতি নির্ধারণী ফোরামের একাধিক নেতা বাংলাদেশ প্রতিদিনকে এমন তথ্য নিশ্চিত করেছেন। সূত্র মতে, আগামী ২৮ জুলাই ঢাকা-১৪, সিলেট-৩ ও কুমিল্লা-৫ আসনে উপনির্বাচনের ভোট গ্রহণের তারিখ ঠিক করেছে নির্বাচন কমিশন। এই নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে।

সে কারণে নৌকার টিকিট মানেই এমপি হওয়া অনেকটা নিশ্চিত মনে করছেন ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা। সে কারণে নৌকার টিকিট পেতে মরিয়া হয়ে উঠেছেন। একাধিক সূত্র জানায়, আওয়ামী লীগের প্রার্থী মানে জয় অনেকটাই নিশ্চিত- সাম্প্রতিক সময়ের নির্বাচনের ফলাফলের কারণে এমন একটা ধারণা তৈরি হয়েছে। এই উপনির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে না, ফলে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের বৈঠকের সিদ্ধান্ত ভোটের দিনের চেয়েও গুরুত্বপূর্ণ মনে করছেন মনোনয়নপ্রত্যাশীরা। যাঁর ভাগ্যে দলীয় মনোনয়ন জুটবে, তিনিই এমপি হবেন।  দলের নীতি নির্ধারকরা জানান, দলের ত্যাগী, পরীক্ষিত, ক্লিন-ইমেজ, সাধারণ ভোটারের কাছে গ্রহণযোগ্য এবং সাংগঠনিকভাবে দক্ষ প্রার্থীকে দলীয় মনোনয়ন দিতে চান দলের হাইকমান্ড। একই সঙ্গে মূল্যায়ন করতে চান এরশাদবিরোধী আন্দোলন, বিএনপি-জামায়াত জোট সরকারবিরোধী আন্দোলন এবং এক/এগারো সরকারের সময় নেত্রী মুক্তি আন্দোলনে মিছিল-মিটিংয়ে নির্যাতিত নেতাদের। কোনোভাবে যেন হাইব্রিড, অনুপ্রবেশকারী, সুযোগ-সন্ধানী বিতর্কিত, চাঁদাবাজ, দুর্নীতিবাজ এবং সন্ত্রাসী কর্মকান্ডসহ নানামুখী অপকর্মের সঙ্গে যুক্তরা নৌকার মনোনয়ন না পায় সে বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখা হবে।

করোনায় আক্রান্ত হয়ে গত ১৪ এপ্রিল মারা যান কুমিল্লা-৫ আসনের এমপি ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু। শূন্য হওয়া এ আসনে নৌকা পেতে পরিবারের সদস্যরা ছাড়াও মোট ২৫ জন দলীয় ফরম সংগ্রহ করেছেন। এ আসনে আলোচনায় রয়েছেন ১/১১ সময়ে যুক্তরাষ্ট্রে এবং কুমিল্লায় সমানতালে দলীয় সভানেত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার মুক্তির আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক, বর্তমান দলের তথ্য ও গবেষণা বিষয়ক উপকমিটির সদস্য আনিসুর রহমান মিঠু। এ ছাড়াও আলোচনায় রয়েছেন সোনার বাংলা কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মাহতাব হোসেন, কুমিল্লা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাজ্জাদ হোসেন স্বপন, প্রয়াত অ্যাডভোকেট আবদুল মতিন খসরুর স্ত্রী সেলিমা সোবহান খসরু, ভাই অ্যাডভোকেট আবদুল মমিন ফেরদৌস। এ আসনে আরও নৌকা পেতে বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসেম খান, স্বেচ্ছাসেবক লীগের সদস্য জাহেদুল আলম, ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক দিদার মো. নিজামুল ইসলাম, সাবেক ছাত্রলীগ নেতা মো. জাহাঙ্গীর আলম সরকার, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপকমিটির সদস্য মো. শাহ জালালসহ মোট ২৫ জন। জাতীয় সংসদীয় শূন্য তিনটি আসনের মধ্যে সব থেকে বেশি গুরুত্বপূর্ণ ঢাকা-১৪ আসন। এই আসনে সব থেকে বেশি আলোচনায় রয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি, যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হাসান খান নিখিল, সংরক্ষিত আসনের সাবেক এমপি ও ঢাকা মহানগর উত্তর যুব মহিলা লীগের সভাপতি সাবিনা আকতার তুহিন। সাংগঠনিকভাবে এই তিনজন মনোনয়নে এগিয়ে আছেন বলে জানা গেছে। এ ছাড়াও জোর আলোচনায় আছেন দারুস সালাম থানা আওয়ামী লীগের সভাপতি এ বি এম মাজহারুল আনাম, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, প্রয়াত এমপি আসলামুল হকের স্ত্রী মাকসুদা হক, স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোবাশ্বের চৌধুরী, দারুস সালাম থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ফরিদুল হক হ্যাপী, শাহ আলী থানা আওয়ামী লীগের সভাপতি আগা খান মিন্টু, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সদস্য এ কে এম দেলোয়ার হোসেন প্রমুখ। এ আসনে নৌকা পেতে মোট ৩৪ জন দলীয় ফরম সংগ্রহ করেছেন।    

সিলেট-৩ আসনের ২৫ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তারা হলেন সদ্য প্রয়াত সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর স্ত্রী ও শেখ রাসেল শিশু-কিশোর পরিষদের উপদেষ্টা ফারজানা চৌধুরী, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক সভাপতি এনাম উল ইসলাম, জেলা যুবলীগের সাবেক সদস্য শামীম ইকবাল, জেলা আওয়ামী লীগের সদস্য হাবিবুর রহমান, দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী মো. সাইদুল আলম, অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপকমিটির সদস্য এম সদরুল আহমেদ খান প্রমুখ।

সর্বশেষ খবর