বুধবার, ১১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
মাঠে মুখোমুখি দুই দল

বিএনপি ও সমমনাদের আজ গণ অবস্থান

নিজস্ব প্রতিবেদক

বিএনপি ও সমমনাদের আজ গণ অবস্থান

সারা দেশে সমমনা দল নিয়ে আজ গণ অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি। যুগপৎ আন্দোলনের দ্বিতীয় কর্মসূচি এটি। দেশের ১০টি সাংগঠনিক বিভাগীয় শহরে একযোগে চলবে এ কর্মসূচি। এজন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে বিএনপি। বড় আকারের শোডাউন করবে তারা। বিএনপি ছাড়াও আজ মাঠে থাকবে আরও ৩৩টি রাজনৈতিক দল। ২৫ জানুয়ারি পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হতে পারে। কেন্দ্র থেকে গঠিত বিভাগভিত্তিক সমন্বয় টিমগুলো সংশ্লিষ্ট বিভাগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও জেলা ও মহানগর ইউনিটের সঙ্গে সমন্বয় বৈঠক করে সার্বিক প্রস্তুতি নিয়েছে। নেতা-কর্মীদের দেওয়া  হয়েছে প্রয়োজনীয় দিকনির্দেশনা। বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত চার ঘণ্টার এ কর্মসূচি সফল করতে দফায় দফায় বৈঠক করেছেন দায়িত্বশীল নেতারা। ঢাকায় নয়াপল্টনে অনুষ্ঠেয় এ কর্মসূচিতে প্রধান অতিথি থাকবেন দলের সদ্যকারামুক্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। উপস্থিত থাকবেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও মির্জা আব্বাস।

আজকের কর্মসূচিতে সমমনা দলের পাশাপাশি সম্মিলিত পেশাজীবী পরিষদ এবং আরও ১৫টি সংগঠনও থাকবে। গণ অবস্থান থেকে তৃতীয় ধাপের নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগরী (উত্তর) বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান এ প্রসঙ্গে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ব্যাপক প্রস্তুতি রয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে বিএনপি। আর পিছু হটার কোনো অবকাশ নেই। সরকারের পদত্যাগ আর নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের ব্যাপারে কোনো ছাড় দেওয়া হবে না। দাবি না মানলে ক্রমান্বয়ে আরও কঠোর থেকে কঠোরতর কর্মসূচি ঘোষণা করা হবে।

ঢাকা মহানগরী উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হক বলেন, গণ অবস্থান কর্মসূচি সফল করতে যা যা প্রস্তুতি আছে, তার সবই নেওয়া হয়েছে। আশা করছি আজ জনসমুদ্রে পরিণত হবে রাজধানীর নয়াপল্টন।

গণ অবস্থান কর্মসূচি উপলক্ষে গতকাল সন্ধ্যায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কার্যালয়ে যান বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন ও আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল। তাঁরা সেখানে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে মতবিনিময় করেন এবং শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনে সহযোগিতা কামনা করেন। এ সময় ডিএমপির পক্ষ থেকে নয়াপল্টনে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত চার ঘণ্টা গণ অবস্থান কর্মসূচি পালনের অনুমতি দেওয়া হয়।

‘ওয়ান-ইলেভেনের’ দুঃসহ স্মৃতিবিজড়িত আজকের এই দিনটিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে পালন করবে বিরোধী দলগুলো। দেশের সব মহানগরী শাখায় আলোচনা সভা করা হবে।

অবিলম্বে সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত করা, নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনসহ ১০ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে যুগপৎ আন্দোলনের কর্মসূচি পালন করছে বিরোধী দলগুলো। যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি হিসেবে ৩০ ডিসেম্বর ঢাকা ও রংপুর বিভাগে এবং ২৪ ডিসেম্বর সারা দেশে শান্তিপূর্ণ প্রথম গণমিছিল করেছে বিএনপি। একই দিন একই কর্মসূচি পালন করেছে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা বিভিন্ন রাজনৈতিক দল।

বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ এ বিষয়ে বলেন, আমরা শান্তিপূর্ণ কর্মসূচি পালনের প্রস্তুতি নিয়েছি। আশা করি সরকার এতে সহযোগিতা করবে। বিভাগীয় শহরে গণ অবস্থান কর্মসূচি সফল করতে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের সব জেলা, মহানগর, উপজেলা, পৌর, থানা, ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ের ইউনিটের নেতারা এরই মধ্যে গণসংযোগ, কর্মিসভা, লিফলেট বিতরণসহ নানা প্রস্তুতিমূলক কর্মকান্ড সম্পন্ন করেছেন। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস জামিন পাওয়ায় নেতা-কর্মীদের মধ্যে স্বস্তি ফিরেছে।

বিএনপির কোন নেতা কোথায় অংশ নেবেন : নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গণ অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি। ঢাকায় গণ অবস্থান কর্মসূচিতে নেতৃত্ব দেবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস। দলের সাংগঠনিক বিভাগীয় পর্যায়ে বিএনপির সিনিয়র নেতারা নেতৃত্ব দেবেন। এর মধ্যে রয়েছেন- গয়েশ্বর চন্দ্র রায় (সিলেট), ড. আবদুল মঈন খান (রাজশাহী), নজরুল ইসলাম খান (ময়মনসিংহ), আমীর খসরু মাহমুদ চৌধুরী (চট্টগ্রাম), সেলিমা রহমান (বরিশাল), ইকবাল হাসান মাহমুদ টুকু (রংপুর), বরকতউল্লা বুলু (কুমিল্লা), শামসুজ্জামান দুদু (খুলনা), আহমেদ আজম খান (ফরিদপুর) প্রমুখ।

সমমনা দলগুলো : গণতন্ত্র মঞ্চ জাতীয় প্রেস ক্লাবের সামনে, ১২-দলীয় জোট বিজয়নগর পানির ট্যাংকের পাশে, জাতীয়তাবাদী সমমনা জোট পুরানা পল্টন প্রীতম হোটেলের বিপরীত দিকে, কর্নেল অলি আহমদের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) এফডিসিসংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে, মোস্তফা মোহসীন মন্টুর নেতৃত্বাধীন গণফোরাম আরামবাগ ইডেন কমপ্লেক্স দলীয় কার্যালয়ের সামনে, বাম গণতান্ত্রিক ঐক্য জোট জাতীয় প্রেস ক্লাবের পূর্ব প্রান্তে গণ অবস্থান পালন করবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর