শনিবার, ১১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

কিছু জায়গা রাজনীতির বাইরে রাখুন : কাদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সব জায়গায় দলীয় রাজনীতিকরণের সমালোচনা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ‘সব জায়গায়ই রাজনীতি করতে চায় (!), কিছু কিছু জায়গা রাজনীতি থেকে বাইরে রাখতে হবে।’

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাজী মুহম্মদ মুহসীন হল মাঠে মুহসীন হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রথম পুনর্মিলনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এ মন্তব্য করেন। হলটির আবাসিক শিক্ষার্থী ছিলেন ওবায়দুল কাদের। এর আগে সকালে পুনর্মিলনীর উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ঢাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, ঢাবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু এমপি প্রমুখ বক্তব্য দেন।

ওবায়দুল কাদের বলেন, মুহসীন হল দেখছি গ্যালাক্সি অব ট্যালেন্ট। এখানে বিভিন্ন দলের লোক ছিলেন। কিন্তু আপনি অ্যালামনাই করবেন একদল দিয়ে। এটা হবে না। এই একটা জায়গা রাজনীতিমুক্ত রাখবেন। আমি পলিটিক্যাল সায়েন্সেস বিভাগের অ্যালামনাইতে গিয়েছি। তারা এটা মেইনটেন করেছে। সবাইকে দাওয়াত দিন, সবাই কথা বলুক। প্রধান অতিথির কোনো দরকার নেই। আবাসিক ছাত্র হিসেবে আসবে। পুরনো দিনের স্মৃতি রোমন্থন করবে। হাসিখুশিতে সময়টা কাটিয়ে দেব।

বক্তৃতার সম্বোধনে দীর্ঘ সময় ব্যয় করা নিয়েও আপত্তি জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, নাম বলতেই তো সময় সব শেষ। বিশেষ করে রাজনীতিতে। এত বিশেষণ! বিশেষণ দিতে গিয়ে সর্বশেষ পরিচয়টাও ভুলে যায়। বক্তৃতা দিতে কাউকে পাঁচ মিনিট দিলে বিশেষণ বলতে বলতে সময় শেষ হয়ে যায়। তিনি কে ছিলেন, কী ছিলেন, ভবিষ্যতে কী হবেন সব বলেন। সব তুষ্ট করা। এসব প্রবণতা বাদ দিন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, সাবেক ছাত্রনেতা নুরুল ফজল বুলবুল ও হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইস্তাক আহম্মেদ শিমুল।

সর্বশেষ খবর