১৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৬:২৯

পারস্য উপসাগর থেকে আবার চোরাই তেলবাহী জাহাজ আটক করল ইরান

অনলাইন ডেস্ক

পারস্য উপসাগর থেকে আবার চোরাই তেলবাহী জাহাজ আটক করল ইরান

পারস্য উপসাগর থেকে আড়াই লাখ লিটার চোরাই তেলবাহী একটি জাহাজ আটক করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। সোমবার আইআরজিসি’র পদস্থ কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল আলী ওজমায়ি এ খবর জানিয়ে বলেছেন, এ ঘটনায় জাহাজের ১১ ক্রু’কেও আটক করা হয়েছে।

তিনি জানান, ইরানের উপকূলীয় শহর ‘বান্দার লেঙ্গে’ থেকে চোরাই তেল নিয়ে সংযুক্ত আরব আমিরাত যাওয়ার পথে হরমুজ প্রণালী থেকে জাহাজটি আটক করা হয়।  আটকের সময় জাহাজটি ইরানের ‘তোম্বে বোজোর্গ’ দ্বীপ থেকে ৩২ কিলোমিটার পশ্চিমে অবস্থান করছিল।

তবে জাহাজের ১১ ক্রু কোন দেশের নাগরিক তা উল্লেখ না করে তিনি বলেন, তাদেরকে ইরানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।  এ নিয়ে চলতি মাসে তেল চোরাকারবারীর সঙ্গে জড়িত দ্বিতীয় জাহাজ আটক করল ইরান। এর আগে গত ৭ সেপ্টেম্বর ইরানের কোস্ট গার্ড প্রায় তিন লাখ লিটার তেলবাহী একটি জাহাজ ও এর ১২ ক্রুকে আটক করে যাদের সবাই ফিলিপাইনের নাগরিক।

তারও আগে গত ১৯ জুলাই ইরান হরমুজ প্রণালি থেকে আন্তর্জাতিক আইন অমান্য করার অভিযোগে ব্রিটিশ পতাকাবাহী একটি তেল ট্যাংকার আটক করে। ৩০ হাজার টনের খালি ট্যাংকারটি তেল আনার জন্য সৌদি আরবের দিকে যাচ্ছিল। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর