১৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৭:০৮

‘পরমাণু সমঝোতা মেনেই এর ধারা বাস্তবায়ন স্থগিত রেখেছে ইরান’

অনলাইন ডেস্ক

‘পরমাণু সমঝোতা মেনেই এর ধারা বাস্তবায়ন স্থগিত রেখেছে ইরান’

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশ পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষা করার লক্ষ্যে এটিতে বর্ণিত প্রতিশ্রুতি মেনেই এ সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রেখেছে। তিনি সোমবার রাতে তুরস্কের রাজধানী আঙ্কারায় সিরিয়া বিষয়ক ত্রিপক্ষীয় শীর্ষ সম্মেলনের অবকাশে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেন।

পরমাণু সমঝোতাকে একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক চুক্তি হিসেবে উল্লেখ করে তিনি বলেন, পশ্চিমা দেশগুলো এ সমঝোতায় দেয়া নিজেদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করলে তেহরান আবার এটির পূর্ণাঙ্গ বাস্তবায়নে ফিরে যাবে।

প্রেসিডেন্ট রুহানি পরমাণু সমঝোতা নিয়ে সৃষ্ট সমস্যার মূল কারণ হিসেবে এটি থেকে আমেরিকার একতরফাভাবে বেরিয়ে যাওয়াকে দায়ী করে বলেন, এ সমঝোতা রক্ষা করার কাজে রাশিয়া গুরুত্বপূর্ণ ইতিবাচক ভূমিকা পালন করতে পারে।  বৈঠকে তিনি রাশিয়ার সঙ্গে ইরানের সম্পর্ক ও সহযোগিতা আরো শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, তার দেশ পরমাণু সমঝোতা রক্ষা করতে চায় এবং এ লক্ষ্যে প্রচেষ্টা অব্যাহত রাখবে। তেহরান-মস্কো সম্পর্ককে ক্রমবর্ধমান হিসেবে উল্লেখ করে পুতিন বলেন, জাতিসংঘ ও সাংহাই সহযোগিতা পরিষদ’সহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামের গঠনকাঠামোর আওতায় তেহরান ও মস্কোর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা বিরাজ করছে।

রাশিয়ার প্রেসিডেন্ট মধ্যপ্রাচ্যে ইরানের কৌশলগত অবস্থানের প্রতি ইঙ্গিত করে বলেন, এ অঞ্চলের বিভিন্ন সমস্যা বিশেষ করে সিরিয়া সংকট সমাধানে ইরান ইতিবাচক ভূমিকা রেখেছে। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর