১৭ সেপ্টেম্বর, ২০১৯ ১২:৩৮

সৌদির তেলক্ষেত্রে হামলার পেছনে ‘ইরান থাকলেও’ যুদ্ধ চান না ট্রাম্প

অনলাইন ডেস্ক

সৌদির তেলক্ষেত্রে হামলার পেছনে ‘ইরান থাকলেও’ যুদ্ধ চান না ট্রাম্প

সম্প্রতি সৌদি আরবের তেলক্ষেত্রে হামলার পেছনে ইরান আছে-  এমনটি মনে হলেও যুদ্ধে যেতে চান না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ হামলার জেরে তেলের দাম চড়তে শুরু করেছে এবং মধ্যপ্রাচ্যে নতুন আরেকটি লড়াই শুরু হওয়ার আশঙ্কা জোরালো হয়েছে, এ পরিস্থিতিতেই সোমবার এ মন্তব্য করেছে মার্কিন প্রেসিডেন্ট। খবর রয়টার্সের।

শনিবারের ওই হামলায় বিশ্বের বৃহত্তম তেল শোধনাগার ক্ষতিগ্রস্ত হয়, এতে কয়েক দশকের মধ্যে অপরিশোধিত তেলের দামে সবচেয়ে বড় উল্লম্ফন ঘটে। 

সৌদি আরবের তেলক্ষেত্রে হামলার দায় হুতিরা স্বীকার করলেও এর পেছনে ইরান আছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের, এটি তদন্ত করেও দেখছে তারা। 

“এই মূহুর্তে নিশ্চিতভাবেই সেটি এমনই দেখাচ্ছে,” সৌদিতে হামলা নিয়ে নিজেদের দাবির পক্ষে বলেছেন ট্রাম্প; কিন্তু তারপরও সৌদি আরবের পক্ষ হয়ে তিনি লড়াইয়ে জড়াতে যাচ্ছেন না বলে পরিষ্কার করেছেন। 

“আমি এমন একজন মানুষ যে যুদ্ধ করতে চায় না,” বলেছেন ট্রাম্প। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং জ্বালানিমন্ত্রী রিক পেরিসহ দেশটির বেশ কয়েকজন মন্ত্রী হামলার জন্য তেহরানকে দায়ী করেছেন। পম্পেও ও অন্যরা শিগগিরিই সৌদি আরব সফর করবেন বলে জানিয়েছে ট্রাম্প। 

তিনি আরও বলেন, “আমাদের অনেক বিকল্প আছে, কিন্তু এই মূহুর্তে আমি বিকল্প খুঁজছি না। এটি কে করেছে তা নিশ্চিতভাবে বের করতে চাই আমরা।”

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর