শিরোনাম
প্রকাশ : ১২ ডিসেম্বর, ২০১৯ ১৩:১৪
আপডেট : ১২ ডিসেম্বর, ২০১৯ ১৩:১৬

যুক্তরাষ্ট্রকে ইনজারলিক ঘাঁটি ছাড়তে হতে পারে!

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রকে ইনজারলিক ঘাঁটি ছাড়তে হতে পারে!

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছেন, তার দেশের ইনজারলিক সামরিক ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের জন্য ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে বলা হতে পারে। রাশিয়া থেকে এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য তুরস্কের ওপর যদি যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে এই পদক্ষেপ নেওয়া হবে।

চাভুসওগ্লূ একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আমেরিকা যদি নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে তুরস্ক পাল্টা ব্যবস্থা নিতে সব উপায় বিবেচনা করবে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, “মার্কিন কংগ্রেস কী ভাবছে সেটি গুরুত্বপূর্ণ বিষয় নয় বরং মার্কিন প্রশাসন যা ভাবছে সেটা বড় ব্যাপার। মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, তিনি তুরস্কের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক পদক্ষেপের কথা চিন্তা করছেন না। অনেকে বলছেন যে, আমেরিকার এই হুমকি কখনও বাস্তবে রূপ নেবে না কারণ ব্যাপারটি ন্যাটো জোটের।”

রাশিয়া থেকে এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র কেনার সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই আমেরিকা তাতে বাধা দিয়ে আসছে, এমনকি তুরস্কের কাছে এফ-থার্টি ফাইভ জঙ্গিবিমান এবং মার্কিন পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করার সিদ্ধান্ত বাতিল করেছে। তারপরেও তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনেছে এবং বারবার বলে আসছে- আমেরিকা জঙ্গিবিমান এবং পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা না দিলে তারা বিকল্প পথ বেছে নেবে। সূত্র: পার্সটুডে

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য