শিরোনাম
প্রকাশ : ৮ মে, ২০২১ ০৯:৫৬
প্রিন্ট করুন printer

‘বাইডেনকে ট্রাম্পের ব্যর্থ নীতি অথবা পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে’

অনলাইন ডেস্ক

‘বাইডেনকে ট্রাম্পের ব্যর্থ নীতি অথবা পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে’
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে
Google News

ইরান বলেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে তার পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ব্যর্থ নীতি অথবা পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতি- এর মধ্যে যেকোনও একটিতে ফিরে আসতে হবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে মার্কিন নিউজ চ্যানেল এনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

আমেরিকার সঙ্গে ইরানের প্রত্যক্ষ বা পরোক্ষ সংলাপের প্রয়োজন নেই জানিয়ে তিনি বলেন, একসঙ্গে সকল নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং তা পরীক্ষা করে দেখা ছাড়া বিকল্প কোনো কিছু তেহরান মেনে নেবে না।

খাতিবজাদে বলেন, ট্রাম্প প্রশাসনের ইরানবিরোধী সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি সর্বোচ্চ ব্যর্থতা ছাড়া ওয়াশিংটনের জন্য অন্য কোনো ফল বয়ে আনেনি। তবে যে জিনিসটি রয়ে গেছে সেটি হচ্ছে পরমাণু সমঝোতা, যার প্রতি সব পক্ষকে প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে।

ইরান তার জাতীয় নিরাপত্তার বিষয়ে কারো সঙ্গে আলোচনা করবে না বলে সাফ জানিয়ে দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। তিনি বলেন, নিজের প্রতিরক্ষা সক্ষমতা কিংবা জাতীয় নিরাপত্তা নিয়ে আপোস করার দেশ ইরান নয়।

খাতিবজাদে এমন সময় এসব কথা বললেন যখন পরমাণু সমঝোতাকে পুনরুজ্জীবনের লক্ষ্যে ভিয়েনায় পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের আলোচনা চলছে। গত ২ এপ্রিল এ আলোচনা শুরু হয় এবং এখন পর্যন্ত দু’পক্ষের মধ্যে চার দফা আলোচনা হয়েছে। শুক্রবার চতুর্থ দফা আলোচনা হয়। আমেরিকা পরমাণু সমঝোতায় কীভাবে ফিরতে পারে মূলত তা নিয়ে ভিয়েনায় আলোচনা চলছে। ২০১৮ সালের মে মাসে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নিয়েছিলেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর