শুক্রবার, ১৮ এপ্রিল, ২০১৪ ০০:০০ টা
ঝুঁকিপূর্ণ পুরান ঢাকার অলিগলি

হার্ডওয়্যার-পারফিউম দোকানের আড়ালে কেমিক্যাল ব্যবসা

১২০, ফার্মগেটের কাছে তেজতুরি বাজারের 'মাহফুজ সুইং অ্যান্ড সার্ভিস' নামের হার্ডওয়্যার এবং থাই অ্যালুমিনিয়ামের দোকান। গত শুক্রবার দুপুর সোয়া ২টার দিকে এই দোকানে হঠাৎ করে আগুন লাগে। বিস্ফোরণের সময় ওই দোকানের সামনে দিয়ে যারা যাচ্ছিলেন তারা প্রায় সবাই দগ্ধ হন। এ দগ্ধ হওয়ার সংখ্যা কমপক্ষে ১২ জন। এর মধ্যে ইব্রাহীম খলিল, শফিউল আজম, মোতালেব ও আবদুল লতিফ নামের চারজনের মৃত্যু হয়েছে। গুরুতর দগ্ধ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মৃত্যুযন্ত্রণায় কাতরাচ্ছেন আরও ছয়জন। তাদের মধ্যে ভ্যানচালক জহুরুল হক (৫৫) ৩৪ শতাংশ, দোকান মালিক মাহমুদুল হাসান মাহমুদ (৩৮) ৩৫ শতাংশ এবং জাকির হোসেন (৩৫) ২৫ শতাংশ পুড়ে গেছে। তাদের আইসিইউতে রাখা হয়েছে। তাদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। 'মাহফুজ সুইং অ্যান্ড সার্ভিস' নামের দোকানটি হার্ডওয়্যার এবং থাই অ্যালুমিনিয়ামের হলেও এর আড়ালে সেখানে রাখা হতো স্পিরিট এবং থিনারেরের মতো দাহ্য রাসায়নিক দ্রব্য। আর ওই দোকানের পাশেই রয়েছে একটি রেস্টুরেন্ট। যার নাম রায়পুরা হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট। ওইদিন রেস্টুরেন্টের কেরোসিনের চুলায় আগুন ধরানোর সময় কেমিক্যালসের দোকানে স্পিরিটের ড্রাম খোলা হচ্ছিল। ড্রামের বাষ্প ওই আগুনের স্পর্শ পেয়েই দাউদাউ করে জ্বলে ওঠে। মুহূর্তে তা ছড়িয়ে পড়ে পুরো দোকান ও দোকানের সামনের ফাঁকা যায়গা বা ফুটপাতে। আর ওই সময় ফুটপাত ধরে যারা হাঁটছিলেন তারাই দগ্ধ হন। খোঁজ নিয়ে জানা গেছে, এক সময় এ ধরনের রাসায়নিকের দোকান শুধু পুরান ঢাকাতেই সীমাবদ্ধ ছিল। এখন তা ছড়িয়ে পড়ছে রাজধানীর বিভিন্ন এলাকায়। হার্ডওয়্যার এবং থাই অ্যালুমিনিয়াম কিংবা পারফিউমের দোকানের ব্যবসার আড়ালে এসব দ্রব্য রাখা হয়। রাজধানীর পুরান ঢাকার এখনো বড় সমস্যা রাসায়নিক দ্রব্য রাখার। রাসায়নিক পদার্থের আতঙ্ক নিয়ে প্রতিটি মুহূর্তে সময় পার করছেন সেখানকার বাসিন্দারা। ২০১০ সালের ৩ জুন পুরান ঢাকার নবাব কাটরার নিমতলীতে স্মরণকালের ভয়াবহ অগি্নকাণ্ডে নারী ও শিশুসহ ১২৩ জনের মৃত্যুর পর এলাকার সব রাসায়নিক দ্রব্যের দোকান সরানোর নানা উদ্যোগ নেওয়া হয়। কিন্তু তা ওই উদ্যোগের মধ্যেই সীমাবদ্ধ আছে। দুর্ঘটনার পর ঘটনা তদন্তে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন (বিসিক) চেয়ারম্যানের নেতৃত্বে কমিটি গঠন করা হয়। দুর্ঘটনার জন্য কেমিক্যাল গুদামকে দায়ী করে তদন্ত কমিটি শিল্প মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন দাখিল করে। এ ছাড়াও এসব এলাকা থেকে কেমিক্যালের দোকান, গুদাম ও কারখানা অপসারণের জন্য বিস্ফোরক অধিদফতর, দমকল, জেলা প্রশাসন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তাদের নিয়ে ৮ সদস্যের টাস্কফোর্স গঠন করা হয়। টাস্কফোর্স ব্যবসায়ী ও কারখানার মালিকদের দুই মাস সময় দেয়। এরপর আরও বিভিন্ন সময়ে দোকানদাররা আবেদন করে সময় বাড়িয়ে নিয়েছেন। ফলে তদন্তের পরামর্শ কোনো কাজে আসেনি। এসব বিষয়ে বিস্ফোরক অধিদফতরের প্রধান পরিদর্শক শামসুল আলম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নিমতলী ট্র্যাজেডির পর গঠন করা কমিটির অধীনে কতগুলো সাব-কমিটি গঠন করা হয়েছিল। ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি প্রতিবেদনও পেশ করা হয়েছে।

ওই প্রতিবেদন অনুসারে কেমিক্যাল গোডাউনগুলো সরানোর জন্য জায়গা বরাদ্দের কাজ চলছে। তিনি আরও বলেন, গত ৩-৪ বছরে রাজধানীতে কেমিক্যাল গোডাউনের জন্য কোনো লাইসেন্স দেওয়া হয়নি। বর্তমানে পুরান ঢাকায় যেসব গোডাউন রয়েছে সেগুলো পুরোপুরি অবৈধ। তারা যেসব দোকানের লাইসেন্স দিয়েছেন সেসব কারখানা ও গোডাউন প্রতি মাসে পরিদর্শন করা হয়। তবে এর বাইরে অন্য যেসব দোকানে লাইসেন্সের বাইরে কেমিক্যাল মজুদ করা হয় সেগুলো তদারকির দায়িত্ব মূলত সিটি করপোরেশন ও আইন প্রয়োগকারী সংস্থার। এ ব্যাপারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মোস্তফা কামাল জানান, সর্বশেষ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বিস্ফোরক অধিদফতরসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানের অনুমোদন ছাড়া কাউকে কেমিক্যাল ব্যবসার লাইসেন্স দেওয়া হচ্ছে না। তবে যেসব দোকানে অবৈধভাবে দাহ্য কেমিক্যাল দ্রব্যাদি রাখা হচ্ছে সেগুলোতে ঢাকা জেলা প্রশাসন এবং আমাদের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নিয়মিতভাবেই অভিযান চালানো হচ্ছে। সরেজমিন অনুসন্ধানে জানা গেছে, পুরান ঢাকার কায়েতটুলি, আগামসি লেন, আবদুল হাদি লেন, সুরিটোলা, সিক্কাটুলি, সিদ্দিকবাজার, মালিটোলা ও আগা সাদেক রোডে সবচেয়ে বেশি কেমিক্যালের কারখানা ও গুদাম রয়েছে।

এ ছাড়া মিটফোর্ড, আলুবাজার, আবুল হাসনাত রোড, নুরবঙ্গ লেন, সাতরওজা, আবুল খয়রাত রোড এবং বংশাল রোডের কিছু অংশের অনেক আবাসিক বাড়ির নিচে দাহ্য পদার্থের কারখানা ও গুদাম রয়েছে। কোনো ধরনের নাম ঠিকানা ছাড়াই এসব কারখানা চালিয়ে যাচ্ছেন মালিকরা। ফায়ার সার্ভিসের তথ্যানুযায়ী, পুরান ঢাকার ৮০ ভাগ ভবনের নিচতলা বিভিন্ন ধরনের দাহ্য পদার্থের গুদাম হিসেবে ব্যবহার করা হচ্ছে। এসব গুদামের ৭৫ ভাগ অবৈধ এবং ঝুঁকিপূর্ণ।

বেশিরভাগ গোডাউনে প্লাস্টিক, জুতার সোল তৈরির কেমিক্যাল (পেস্টিং, এডহেসিভ, সলিউশন) মজুদ রয়েছে। পুরান ঢাকায় অবৈধ কেমিক্যালসের গোডাউনের বিষয়ে জানতে চাইলে বিস্ময় প্রকাশ করে পুলিশের লালবাগ বিভাগের উপ-কমিশনার হারুনুর রশীদ বলেন, আমার এলাকায় অবৈধ কেমিক্যালসের দোকান রয়েছে এমন কোনো অভিযোগ আমরা পাইনি। পেলে তদন্ত সহকারে ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর