সোমবার, ১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

শমরিতা হাসপাতালে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলে বেসরকারি এম এইচ শমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতালের সামনের রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থী ও ইন্টার্ন চিকিৎসকরা। ইন্টার্ন ডাক্তারদের (এমবিবিএস ও বিডিএস) সর্বনিম্ন বেতন ১৫ হাজার টাকা, বিনা দোষে বহিষ্কৃত ইন্টার্ন ডাক্তার লিমন মণ্ডলের বহিষ্কার আদেশ প্রত্যাহার ও প্রতি বছর শিক্ষার্থীদের বেতন বৃদ্ধি বন্ধ করাসহ ৮ দফা দাবিতে আন্দোলন করে। আন্দোলনরত শিক্ষার্থীদের প্রথমে খুলি উড়িয়ে দেওয়ার হুমকি দিলেও পরে তাদের দাবি মেনে নেন হাসপাতালের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য এম মকবুল হোসেন। প্রত্যক্ষদর্শীরা জানান, ৮ দফা দাবিতে শিক্ষার্থীরা গতকাল সকাল ৮টা থেকে হাসপাতালের সামনে অবস্থান করছিলেন। সকাল সাড়ে ১০টার দিকে ঘটনাস্থলে আসেন হাসপাতালের চেয়ারম্যান এম মকবুল হোসেন। তিনি পুলিশকে পাশে রেখে আন্দোলনরত ছাত্রছাত্রীদের অকথ্য ভাষায় গালাগাল করেন। বলেন, ধর্মঘট করলে তার কোনো সমস্যা হবে না। বেশ কটি মেডিকেল কলেজ বন্ধ হয়ে গেছে। তিনিও বন্ধ করে দেবেন। আমার সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে সরকার। যারা ইতরামি করবে, খুলি উড়াইয়া দেবে। শমরিতা মেডিকেল কলেজের বিদেশি এক ছাত্রীকে উদ্দেশ করেও হুমকি দেন মকবুল। পরে বেলা পৌনে ২টার দিকে হাসপাতালের চেয়ারম্যান বেরিয়ে এসে শিক্ষার্থীদের দাবি মেনে নেন।

আন্দোলনরত একজন ইন্টার্ন চিকিৎসক বলেন, ঢাকা মেডিকেলের আওতাধীন সব মেডিকেল কলেজে ইন্টার্ন ডাক্তারদের (এমবিবিএস) সর্বনিম্ন ভাতা ১৫ হাজার টাকা দিলেও আমাদের দেওয়া হচ্ছে ১০ হাজার টাকা। তাই এমবিবিএস ইন্টার্ন ডাত্তারদের সর্বনিম্ন ভাতা ১৫ হাজারসহ ইন্টার্ন ডাক্তার (বিডিএস) সর্বনিম্ন ১০ হাজার টাকা দিতে হবে। আমাদের বিভিন্ন হুমকি-ধমকি দিয়ে সবসময় প্রাপ্য থেকে বঞ্চিত করা হচ্ছিল। সর্বশেষ আমাদের আন্দোলন সফল হয়েছে।

পুলিশের তেজগাঁও বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, সকাল থেকে শিক্ষার্থীরা শমরিতা হাসপাতালের সামনের রাস্তা অবরোধ করে বিভিন্ন দাবিতে বিক্ষোভ করে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সতর্ক ছিল। দুপুরে হাসপাতাল কর্তৃপক্ষ দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে শিক্ষার্থীরা রাস্তা থেকে সরে যান।

সর্বশেষ খবর