Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২১ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২০ মে, ২০১৯ ২২:০৯

মধ্যপ্রাচ্যে হঠাৎ যুদ্ধাবস্থা

দফায় দফায় সৌদি তেলের ট্যাংকারে হামলা ইরান মাটির সঙ্গে মিশে যাবে : ট্রাম্প

প্রতিদিন ডেস্ক

মধ্যপ্রাচ্যে হঠাৎ যুদ্ধাবস্থা

দফায় দফায় সৌদি তেলের ট্যাংকারে হামলা চালানোর পর মধ্যপ্রাচ্যে হঠাৎই যুদ্ধাবস্থা বিরাজ করছে। টানটান উত্তেজনার মধ্যে ইরানকে টার্গেট করে আরব উপসাগরে যুক্তরাষ্ট্র দুটি বিমানবাহী যুদ্ধজাহাজও পাঠিয়েছে। একই সঙ্গে নানা প্রস্তুতির পাশাপাশি চলছে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময়। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, যুদ্ধে ইরান মাটির সঙ্গে মিশে যাবে। আর ইরান বলেছে, মার্কিন সাম্রাজ্যবাদের পতন ঘনিয়ে এসেছে। যুদ্ধ শুরু হলে ভালো-মন্দ সব জ্বলেপুড়ে ছারখার হয়ে যাবে। সূত্র : রয়টার্স, এপি, বিবিসি, এসপিএ। গত সপ্তাহের শেষে উপসাগরে ইরান সমর্থিত সশস্ত্র হুতিরা দুটি সৌদি তেলের ট্যাংকারে ড্রোন হামলা চালানোর পর এই যুদ্ধাবস্থা তুঙ্গে উঠেছে। ওই হামলার পর সৌদি আরবের অপরিশোধিত তেলের গুরুত্বপূর্ণ একটি পাইপলাইন বন্ধ করে দিতে হয়েছে।

মক্কায় জরুরি বৈঠক : যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের যুদ্ধ লেগে যাওয়ার আশঙ্কায় মধ্যপ্রাচ্যজুড়ে আতঙ্কের মধ্যে আগামী ৩০ মে মক্কায় এক জরুরি বৈঠক ডেকেছে সৌদি আরব। বৈঠকে অংশ নেওয়ার জন্য আরব লিগ এবং উপসাগরীয় দেশগুলোর জোট জিসিসি সদস্যদের আমন্ত্রণ পাঠিয়েছেন সৌদি বাদশাহ সালমান। ট্রাম্প বললেন ছারখার হবে ইরান : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুদ্ধ করতে চাইলে ছারখার হবে ইরান। ট্রাম্প গত রবিবার ইরানকে কঠোর ভাষায় সতর্ক করে টুইটারে লিখেছেন, ‘যদি ইরান যুদ্ধ করতে চায়, তাহলে আনুষ্ঠানিকভাবেই ছারখার হবে ইরান।’ ইরানের উদ্দেশে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রকে আর কখনো হুমকি দিয়ো না।’

ইরান বলছে ভালো-মন্দ ছারখার হয়ে যাবে : এদিকে ইরান আবারও বলেছে, ইরান যুদ্ধ চায় না, তবে যুদ্ধ বেঁধে গেলে দোষী ও নিরপরাধ উভয়ে ক্ষতিগ্রস্ত হবে। কুয়েতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোহাম্মাদ ইরানি কুয়েতি দৈনিক আর-রাইকে দেওয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

মার্কিন সাম্রাজ্যের পতন অবশ্যম্ভাবী : মার্কিন সাম্রাজ্যের পতন অবশ্যম্ভাবী হয়ে উঠেছে এবং অচিরেই আমেরিকার দম্ভ ও অহংকার চূর্ণ-বিচূর্ণ হয়ে যাবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি।

বাল্টিক সাগরে রাশিয়ার বিশাল সামরিক মহড়া : একদিকে যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের ক্রমশ উত্তেজনা বাড়ছে, অন্যদিকে সামরিক তৎপরতা বাড়াচ্ছে ন্যাটো। বিশেষ করে যেভাবে রাশিয়ার সীমান্তে ক্রমশ শক্তি বাড়াচ্ছে ন্যাটো তাতে বেশ উদ্বেগে মস্কো।


আপনার মন্তব্য