শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২২ অক্টোবর, ২০২০ ২৩:৪২

অক্সফোর্ডের ভ্যাকসিনে মারা গেলেন স্বেচ্ছাসেবী ডাক্তার

প্রতিদিন ডেস্ক

অক্সফোর্ডের করোনা প্রতিরোধক ভ্যাকসিন নিয়ে ব্রাজিলে এক স্বেচ্ছাসেবী ডাক্তারের মৃত্যু হয়েছে। করোনা ভ্যাকসিনে মৃত্যুর ঘটনা বিশ্বে এটাই প্রথম। সূত্র : রয়টার্স।

খবরে বলা হয়েছে, সামনের সারির করোনাযোদ্ধা, ভাইরাস সংক্রমিত ২৮ বছরের ওই চিকিৎসককে এই ভ্যাকসিন দেওয়া হয়েছিল। তার মৃত্যুর খবর  শোনার পরও অক্সফোর্ড এক বিবৃতিতে জানিয়েছে, তারা করোনা প্রতিষেধকের পরীক্ষা চালিয়ে যাবে। কারণ, ক্লিনিক্যাল ট্রায়ালের নিরাপত্তা নিয়ে তাদের কোনো উদ্বেগ নেই।

মৃত স্বেচ্ছাসেবক ব্রাজিলের নাগরিক বলে নিশ্চিত করেছে ট্রায়ালের সমন্বয়ে সহায়তাকারী সাও পাওলো ফেডারেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ব্রাজিলের স্বাস্থ্য দফতর জানিয়েছে, কর্তৃপক্ষ পুরো বিষয়টি সতর্কভাবে পর্যালোচনা করে দেখছে। ক্লিনিক্যাল ট্রায়ালের নিরাপত্তা নিয়ে আর কোনো উদ্বেগের কারণ নেই। ব্রাজিলের স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ট্রায়ালে থাকা টিকা নয়; বরং ওই স্বেচ্ছাসেবককে প্লাসবো (খালি ওষুধ) দেওয়া হয়েছিল। উল্লেখ্য, এর আগেও গত মাসে যুক্তরাজ্যে তৃতীয় ও চূড়ান্ত দফার ট্রায়ালে অংশগ্রহণকারী একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়লে তখন সাময়িকভাবে ওই ট্রায়াল স্থগিত করা হয়েছিল। তবে ওই ব্যক্তিরও পরিচয় প্রকাশ করা হয়নি। অবশ্য বড় ধরনের ক্লিনিক্যাল ট্রায়ালের ক্ষেত্রে এমন ঘটনা নতুন নয়। প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়াল বেশ ভালোভাবেই সম্পন্ন করেছিল অক্সফোর্ডের এই ভ্যাকসিন ক্যান্ডিডেট। কিন্তু তৃতীয় ও শেষ ধাপে এসেই বিপত্তি বাধে। এ ধাপে বিভিন্ন দেশের প্রায় ৩০ হাজার মানুষের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ করা হচ্ছে। এর সাফল্যের ওপর নির্ভর করেই টিকাটি বাজারে ছাড়া হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর