শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১ এপ্রিল, ২০২১ ২৩:৪৫

মেলার সময় বাড়াতে চান প্রকাশকরা

মোস্তফা মতিহার

মেলার সময় বাড়াতে চান প্রকাশকরা
Google News

প্রকাশকদের সঙ্গে কোনো ধরনের আলোচনা না করে অমর একুশে বইমেলা বন্ধের সময় সাড়ে ৬টা পর্যন্ত বেঁধে দেওয়াতে প্রতিবাদে সোচ্চার প্রকাশকরা। প্রকাশকদের মতে, যে সময়টাতে মেলায় মানুষ আসা শুরু করে সেই সময়টাতে মেলা বন্ধ করা হলে প্রকাশকরা ক্ষতিগ্রস্ত হবেন এবং প্রকাশনাশিল্প হুমকির মুখে পড়বে।

প্রকাশকদের দুই সমিতি বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি ও বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি থেকে বলা হয়েছে, বেলা ৩টায় শুরু করে সাড়ে ৬টায় বন্ধ না করে শুরুর সময় এক ঘণ্টা পিছিয়ে দিয়ে ৪টায় শুরু করে রাত ৮টা পর্যন্ত মেলা চালু রাখা হোক। জানা গেছে, গতকাল বাংলা একাডেমির মহাপরিচালকের সঙ্গে সাক্ষাৎ করে ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চালু রাখার বিষয়ে প্রকাশকদের প্রস্তাবিত সময়সূচি বাংলা একাডেমির মহাপরিচালককে জানায় প্রকাশকদের দুই সমিতি। অন্যদিকে একাডেমি সূত্র জানায়, বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত অমর একুশে বইমেলা চালু রাখার প্রকাশকদের প্রস্তাবটি একাডেমি কর্তৃপক্ষ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানাবে। পরবর্তীতে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই সময়সূচি পরিবর্তনের বিষয়ে প্রকাশকদের জানানো হবে।

জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, বিকাল ৩টায় মেলায় কোনো মানুষ আসে না। এ সময়টাতে প্রায় প্রতিটি স্টল ও প্যাভিলিয়নের লোকজন অলস সময় কাটায়। ৫টায় অফিস-আদালত বন্ধ হওয়ার পর ৬টার দিকে মেলা জমে ওঠে। কিন্তু বাংলা একাডেমি সাড়ে ৬টায় মেলা বন্ধের সময় বেঁধে দিয়েছে এবং বন্ধ হওয়ার আধঘণ্টা আগে ৬টায় লোকজনের প্রবেশ নিষিদ্ধ করেছে। যেই সময়টাতে মেলা জমে উঠবে সেই সময়টাতে যদি বন্ধই করে দেওয়া হয় তাহলে মেলা আয়োজন করে লাভ কী? বাংলা একাডেমির এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে আমরা বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চালু করার প্রস্তাব বাংলা একাডেমিকে দিয়েছি। তারা বলেছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে এই বিষয়ে কথা বলে তাদের পরবর্তী সিদ্ধান্ত আমাদের জানাবেন। অতএব সেই পর্যন্ত অপেক্ষা করা ছাড়া আমাদের সামনে আর বিকল্প কোনো পথ নেই। এদিকে গতকাল বিকালে মেলায় এসেছিলেন সংস্কৃতি সচিব বদরুল আরেফীন। তিনি মেলা প্রাঙ্গণ পরিদর্শন শেষে সাংবাদিকদের জানান, এবারের মেলা খুবই গোছানো একটি মেলা। দেখলাম সবাই স্বাস্থ্যবিধি মেনে বই কিনছে। সবার মুখেই মাস্ক দেখলাম ও সামাজিক দূরত্ব বজায় রাখতেও দেখেছি। এটা খুবই ভালো যে, মানুষ স্বাস্থ্যসচেতন হয়ে মেলায় আসছে এবং বই কিনছে। বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রকাশকদের প্রস্তাবিত সময়সূচিটি সরকারের উচ্চপর্যায়ে জানানো হবে এবং পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি। মনজুরুল হান্নান খানের ‘সমুদ্র হয়েছি তোমার প্রতীক্ষায়’ : এবারের মেলায় এসেছে অতিরিক্ত সচিব মনজুরুল হান্নান খানের প্রথম কাব্যগ্রন্থ ‘সমুদ্র হয়েছি তোমার প্রতীক্ষায়’। ৮০টি কবিতা দিয়ে সাজানো হয়েছে বইটি। এটি পাওয়া যাবে ৫৫৭ এবং ৫৫৮ স্টলে। সম্প্রতি জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, গতকাল মেলার ১৫তম দিনে নতুন বই এসেছে ৭২টি। এর মধ্যে গল্পের বই রয়েছে ১৫টি, উপন্যাস ১০টি, প্রবন্ধ ছয়টি, কবিতা ২২টি, শিশুসাহিত্য একটি, জীবনী দুটি, মুক্তিযুদ্ধ একটি, বিজ্ঞান একটি, ইতিহাস তিনটি, বঙ্গবন্ধু বিষয়ক চারটি, রম্য/ধাঁধার একটি, অনুবাদ একটি এবং অন্যান্য চারটি। আজ শুক্রবার ছুটির দিনের মেলা শুরু হবে সকাল ১১টায়, আর চলবে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত।