বুধবার, ৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

রপ্তানিতে ফের রেকর্ড

প্রবৃদ্ধির শীর্ষে ভারত

রুকনুজ্জামান অঞ্জন

মাসভিত্তিক রপ্তানি আয়ে আবারও রেকর্ড করেছে বাংলাদেশ। করোনা মহামারীর মধ্যেও অক্টোবর মাসে সর্বাধিক ৪৭২ কোটি মার্কিন ডলারের পণ্য রপ্তানি হয়েছে, যা স্থানীয় মুদ্রায় প্রায় ৪২ হাজার ৫০০ কোটি টাকা প্রায়। স্বাধীনতার পর এক মাসে এত বেশি রপ্তানি আয় আর কখনো করতে পারেনি বাংলাদেশ। এর আগের মাসেই সর্বাধিক আয়ের রেকর্ড হয়েছিল। গত সেপ্টেম্বরে দেশের উদ্যোক্তারা মোট ৪১৭ কোটি ডলার বা ৩৫ হাজার ৪৪৫ কোটি টাকার পণ্য রপ্তানি করেন, যা অতীতে যে কোনো সময়ের চেয়ে ছিল বেশি। অক্টোবরে এসে সেই রেকর্ড ভেঙে গেল। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)-এর কর্মকর্তারা বলছেন, অক্টোবর মাসে যে পরিমাণ আয় হয়েছে এটি আগের বছরের একই মাসের তুলনায় প্রায় ৬০ শতাংশ বেশি। আগের বছরের অক্টোবরে পণ্য রপ্তানির পরিমাণ ছিল ২৯৪ কোটি ডলার। মাসভিত্তিক হিসাবে রপ্তানি বাড়ায় এটি সামগ্রিক আয়েও ইতিবাচক প্রভাব ফেলেছে। ইপিবির গতকালের তথ্য অনুযায়ী চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) এক হাজার ৫৭৪ কোটি মার্কিন ডলার রপ্তানি আয় এসেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ২৩ শতাংশ বেশি।

করোনা মহামারীর প্রভাব পুরোপুরি কাটতে না কাটতেই রপ্তানি আয়ের এই রেকর্ডের পর রেকর্ডের কারণ সম্পর্কে জানতে চাইলে ইপিবির ভাইস চেয়ারম্যান ও সিইও এএইচএম আহসান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, রপ্তানি আয়ে এই উল্লম্ফনের পেছনে বেশ কিছু কারণ রয়েছে। কভিড-১৯ ভ্যাকসিন দেওয়ার পর ইউরোপ-আমেরিকার বাজারগুলো উন্মুক্ত হয়েছে; সেখানে বিপুল পরিমাণ পণ্যের চাহিদা সৃষ্টি হয়েছে; ক্ষতি কাটিয়ে উঠতে দেশের শিল্প-কারখানাগুলো তাদের পুরো সক্ষমতা নিয়ে উৎপাদনে গেছে; তৈরি পোশাকে ওভেন পণ্যে নেতিবাচক প্রবৃদ্ধি ছিল, সেটি কাটিয়ে ইতিবাচক প্রবৃদ্ধি দেখা যাচ্ছে; এ ছাড়া ইপিবি-মন্ত্রণালয় রপ্তানি পণ্যের বৈচিত্র্য বাড়াতে মেলাসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এসব কারণে রপ্তানি আয়ে রেকর্ডের পর রেকর্ড হচ্ছে।  

রপ্তানি প্রবৃদ্ধিতে শীর্ষে যেসব দেশ : চলতি অর্থবছরে রপ্তানি প্রবৃদ্ধি বেশি হয়েছে এমন দেশগুলোর মধ্যে সবার ওপরে রয়েছে পার্শ্ববর্তী ভারত। এ দেশটিতে গতবারের তুলনায় এ বছরের অক্টোবর পর্যন্ত প্রায় ৬৫ শতাংশ রপ্তানি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। গত অর্থবছরে জুলাই-অক্টোবর প্রান্তিকে ভারতে রপ্তানি আয় ছিল ৪২ কোটি মার্কিন ডলার। চলতি অর্থবছরে সেটি বেড়ে ৭০ কোটি মার্কিন ডলারে উন্নীত হয়েছে। প্রবৃদ্ধির দিক থেকে এরপরই দ্বিতীয় স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। সেখানে পণ্য রপ্তানিতে চার মাসে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৪৬ শতাংশ হারে। তৃতীয় স্থানে মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশের রপ্তানি পণ্যের সবচেয়ে বড় গন্তব্য যুক্তরাষ্ট্রে জুলাই-অক্টোবর প্রান্তিকে প্রায় ৩৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। গত অর্থবছরের প্রথম চারে মাসে দেশটিতে মোট রপ্তানি আয় ছিল ২২৭ কোটি মার্কিন ডলার। চলতি অর্থবছরের একই সময়ে সেটি বেড়ে ৩০৬ কোটি মার্কিন ডলারে উন্নীত          হয়েছে। আলোচ্য সময়ে রপ্তানি আয়ের দিক থেকে শীর্ষ পাঁচ দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্য, স্পেন ও ফ্রান্স।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর