বৃহস্পতিবার, ১২ মে, ২০২২ ০০:০০ টা

দেশে এক দিনে ২ লাখ লিটার মজুদ ভোজ্য তেল জব্দ

প্রতিদিন ডেস্ক

সারা দেশে ৫৮টি অভিযানে মজুদকৃত প্রায় ২ লাখ  লিটার ভোজ্য তেল উদ্ধার করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। একই সঙ্গে ১১৪টি প্রতিষ্ঠানকে ২১ লাখ ৯৭ হাজার টাকা জরিমানা করেছে প্রতিষ্ঠানটি। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস জানান, গতকাল সারা দেশে ভোক্তা অধিকারের ৫৮টি টিম অভিযান চালিয়েছে। অভিযানে মজুদকৃত ১ লাখ ৮০ হাজার ৯৬৯ লিটার ভোজ্য তেল উদ্ধারসহ ১১৪টি প্রতিষ্ঠানকে ২১ লাখ ৯৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চট্টগ্রাম : নগরীর কর্নেলহাটে গতকাল অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ সময় দুটি প্রতিষ্ঠানকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সূত্র জানায়, আগে কেনা তেল নতুন দামে বিক্রির উদ্দেশে মজুদ করে কর্নেলহাটের জামাল অ্যান্ড ব্রাদার্স এবং বিনিময় স্টোরের মালিক। অভিযানকালে জামাল অ্যান্ড ব্রাদার্সের গুদামে ৪ হাজার ও বিনিময় স্টোরে ১৩০ লিটার তেল পাওয়া যায়। আগে কেনা সয়াবিন ও পাম অয়েল নতুন দরে বিক্রির জন্য মজুদ করার অপরাধে জামাল অ্যান্ড ব্রাদার্সকে ৫০ এবং বিনিময় স্টোরকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রংপুর : দুটি প্রতিষ্ঠানের গোডাউনে ৫০ হাজার লিটারের বেশি সয়াবিন তেল ও পাম অয়েল পাওয়া গেছে। এর মধ্যে রয়েছে ১৩ হাজার ৮৭২ লিটার সয়াবিন তেল ও ৩৭ হাজার ৩৩২ লিটার পাম অয়েল। ওই দুটি প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে সেই সঙ্গে তেলগুলো সরকার নির্ধারিত দামে বিক্রির নির্দেশনা দেন ভোক্তা অধিদফতর সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা। বুধবার দুপুরে ভোক্তা সংরক্ষণ দফতরের সহকারী পরিচালক আফসানা পারভীনের নেতৃত্বে নগরীর সেনপাড়ায় মেসার্স এস এস ট্রেডার্স ও জে পাল ট্রেডার্স নামে দুটি প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়।

বগুড়া : কাহালু সদর বাজারে অভিযান চালিয়ে ৬ হাজার লিটার তেল জব্দ করা হয়েছে। এ সময় অবৈধভাবে মজুদ করার অপরাধে কাহালু পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর আরিফুল ইসলাম আরিফকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

গাজীপুর : জেলার বিভিন্ন বাজারে গায়ের মূল্য মুছে বোতলবদ্ধ তেল বিক্রির অভিযোগে অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত। শহরের জয়দেবপুর বাজারে মেসার্স ঝুমা ট্রেডার্স নামে এক দোকানিকে এই অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেখান থেকে জব্দ করা হয়েছে ৫০০ লিটার সয়াবিন। পরে ভোক্তাদের মধ্যে ন্যায্যমূল্যে জব্দ তেল বিক্রি করা হয়েছে।

কুমিল্লা : অতিরিক্ত দামে সয়াবিন তেল বিক্রির অভিযোগে ৫ প্রতিষ্ঠানকে ৩১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নগরীর পদুয়ারবাজার এলাকায় খুচরা ও পাইকারি দোকানে এই অভিযান পরিচালনা করা হয়। ব্যবসাপ্রতিষ্ঠানগুলো হলো, মেসার্স সুমন স্টোর্স, মেসার্স হাজী স্টোর্স, মেসার্স চাওয়া পাওয়া স্টোর্স, মেসার্স ওয়ান মিনিট স্টোর্স ও মেসার্স সুমন স্টোর-২।

সাতক্ষীরা : শহরে সাকার মোড়ের একটি ডিপার্টমেন্টাল স্টোর ও সুলতানপুর বড় বাজারে অভিযান চালিয়ে ৭৫০ লিটার সয়াবিন তেল জব্দ করা হয়েছে। এ সময় বিপুল পরিমাণ তেল মজুদ রাখার অভিযোগে দুটি প্রতিষ্ঠানের মালিককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

কুষ্টিয়া : জেলার একটি গুদাম থেকে জব্দ করা হয়েছে ৭০০ লিটার তেল। ঈদের আগে কেনা এই তেল বাজারে বিক্রি না করে অধিক মুনাফা লাভের আশায় অবৈধভাবে গুদামে মজুদ করে রাখা হয়েছিল। এ সময় তেল মজুদ ও বেশি দামে বিক্রির অপরাধে বাদশা স্টোরের মালিককে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। গতকাল বেলা ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত কুমারখালী পৌরসভার তহ বাজার এলাকায় এ অভিযান পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের একটি টিম।

বাগেরহাট : শহরের তেলপট্টির শ্রী ভাণ্ডারের মালিক মদন সাহার গুদাম থেকে ৩ হাজার ৮০০ লিটার সয়াবিন জব্দ করার পর ন্যায্যমূল্যে সাধারণ ক্রেতাদের মধ্যে বিক্রি করা হয়। অবৈধভাবে তেল মজুদ রাখার অপরাধে মদন সাহাকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই অভিযোগে বাগেরহাট শহরের নাগেরবাজার এলাকার মুদি ব্যবসায়ী সুভাস পাল ও রবীন পালকে ১০ হাজার টাকা করে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সিরাজগঞ্জ : বেলকুচিতে সয়াবিন তেল মজুদ ও উচ্চমূল্যে বিক্রির অভিযোগে তিন প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় ওই সব দোকানে মজুদ করা প্রায় ২ হাজার লিটার তেল জব্দ করে ন্যায্যমূল্যে খোলাবাজারে বিক্রি করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর রহনপুরে ১১৭ ব্যারেলে ২৩ হাজার ৮৬৮ লিটার সয়াবিন তেল মজুদ পেলেও মজুদদারের বিরুদ্ধে কোনো আইনগত ব্যবস্থা নেয়নি উপজেলা প্রশাসন। বরং তাকে ভোজ্য তেল বাজার দরে বিক্রি করার জন্য সতর্ক করা হয়েছে। জানা গেছে, গতকাল বিকালে গোমস্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা খাতুনের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত রহনপুর পুরাতন বাজারের পাইকারি মুদি ব্যবসায়ী মেসার্স ভোলা স্টোরের মালিক ভোলানাথ সাহার গুদামে অবৈধভাবে মজুদ করা ১১৭ ব্যারেল ভোজ্য তেলের সন্ধান পায়। যার পরিমাণ ২৩ হাজার ৮৬৮ লিটার। কিন্তু তেলগুলো জব্দ বা তার বিরুদ্ধে কোনো আইনগত ব্যবস্থা নেওয়া হয়নি। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা খাতুন জানান, ওই ব্যবসায়ীকে বর্তমান মূল্যে দ্রুত মজুদ তেলগুলো বাজারজাত করার নির্দেশ প্রদান করা হয়েছে।

পাবনা : পাবনার সুজানগর, কাশিনাথপুর ও সাঁথিয়ার বিভিন্ন  গোডাউনে অবৈধভাবে মজুদ করা ৬৩ হাজার লিটার সয়াবিন জব্দ করেছে প্রশাসন। এ সময় অবৈধ মজুদ করার অপরাধে তিন ব্যবসায়ীকে ৫ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক জহিরুল ইসলাম জানান, গতকাল সকালে সুজানগর উপজেলার পৌর শহরের (সিনেমা হল) সংলগ্ন  ঘোষ স্টোরে অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর। এ সময় ১ হাজার ৪৩৫ লিটার খোলা সয়াবিন তেল ও ১ হাজার ৭০২ লিটার  বোতলজাত সয়াবিন তেল অবৈধভাবে মজুদ অবস্থায় পাওয়া যায়। পবিত্র ঈদুল ফিতরের পূর্বে ক্রয়কৃত এসব তেল মজুদ করে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করা হয়েছিল। এ অপরাধে  ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ধারা ৪০ ও ৪৫ অনুযায়ী প্রতিষ্ঠানটির মালিক দুলাল ঘোষকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। বোতলজাতকৃত ১ হাজার ৭০২ লিটার  তেল বাজারে ঈদের আগের দামে বিক্রি করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর