মঙ্গলবার, ২৪ মে, ২০২২ ০০:০০ টা
ক্যাবের সেমিনার

অতিমুনাফা লোভীদের কারণে পিষ্ট ক্রেতা

নিজস্ব প্রতিবেদক

‘পণ্যবাজারে অতিমুনাফালোভীদের কারণে পিষ্ট হচ্ছে ক্রেতাসাধারণ। মুনাফালোভীরা শতকরা ৪০ থেকে শতভাগের বেশি লাভ করছে।’ গতকাল দুপুরে অনলাইন প্ল্যাটফরম জুমে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত ‘ভোক্তাদের সঙ্গে প্রতারণা’ শীর্ষক সেমিনারে বক্তারা এ অভিযোগ করেন।

সেমিনারে লিখিত বক্তব্য পড়ে শোনান ক্যাবের সহসভাপতি এস এম নাজের হোসাইন। বক্তব্য দেন ক্যাবের মুখপাত্র ‘ভোক্তাকণ্ঠ’-এর সম্পাদক কাজী আবদুুল হান্নান, ক্যাবের জ্বালানি উপদেষ্টা ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এম শামসুল আলম প্রমুখ।

সেমিনারে অধ্যাপক ড. এম শামসুল আলম বলেন, ‘এমন কোনো খাত নেই যেখানে অসাধু ব্যবসা মাথা চাড়া দেয়নি। সব খাত একযোগে ভোক্তাদের অধিকারের ওপর তীর বর্ষণ করছে। এসব জায়গায় ভোক্তারা বন্দি হয়ে গেছেন। সে দশা থেকে মুক্ত করার জন্য দেশের আইন ও প্রতিষ্ঠান কেউই সফল নয়। ভোক্তাদের বিশেষভাবে বলব ভোক্তা অধিকার সুরক্ষা আইনের আওতায় ফৌজদারি আদালতে মামলা করা যায়, নিজ নিজ জেলায় এমন অন্তত একটি ঘটনা চিহ্নিত করুন।’ লিখিত বক্তব্যে এস এম নাজের হোসাইন বলেন, ‘ইউরোপ ও আমেরিকার দেশগুলোয় বড়দিন উপলক্ষে এবং আমাদের পাশের ভারতে পূজার সময় মূল্যছাড়ের রীতি চলমান আছে। অথচ তার বিপরীত চিত্র আমাদের দেশে। দাম কমা দূরের কথা, ভিন্নমাত্রায় প্রতারণা করে অতিমুনাফা লাভে ব্যস্ত হয়ে পড়ে একশ্রেণির অসাধু ব্যবসায়ী। তাদের তৎপরতা ঠেকাতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, সিটি করপোরেশন বাজার অভিযান পরিচালনা করছে। অপরাধের জন্য আদায় করা হচ্ছে জরিমানা, করা হচ্ছে সতর্ক। তার পরও অসাধু ব্যবসায়ীদের তৎপরতা বন্ধ হচ্ছে না।’ তিনি বলেন, ‘অব্যাহত প্রতারণার সঙ্গে সম্প্রতি যুক্ত হয়েছে পণ্যের নির্ধারিত মূল্য ঘষাঘষি করে নতুন মূল্য লিখে দেওয়া। বিভিন্ন উৎসব, বিশেষ করে ঈদ সামনে রেখে পণ্যের মূল্যের হামেশা পরিবর্তন করা। একই পণ্যের ওপর একবার নয়, দুবার নয়, তিনবার পরিবর্তন করে নতুন মূল্য স্টিকার লাগানোর ঘটনা ঘটছে। প্রতারণার ফাঁদে পড়ে গ্রাহকদের কষ্টের টাকার জলাঞ্জলি ঘটছে। এতে কষ্টের মাত্রা আরও বাড়িয়ে দিচ্ছে।’

সর্বশেষ খবর