শনিবার, ২৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা

জনকের অনন্তযাত্রা মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক

জনকের অনন্তযাত্রা মঞ্চস্থ

শোকাবহ আগস্টের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো নাটক ‘জনকের অনন্তযাত্রা’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। মাসুম রেজা রচিত ও নির্দেশিত নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আজিজুল হাকিম, মুনিরা বেগম মেমী, সাজ্জাদ আহমেদ, মাঈন হাসান, নিয়াজ মোহাম্মাদ তারিক, শামীম সাগর, ড. খন্দকার তাজমি নূর কামাল বায়েজীদ প্রমুখ।

শিল্পীর স্বাধীনতা নিশ্চিতে ২৩ বিশিষ্টজনের বিবৃতি : ‘হাওয়া’ চলচ্চিত্রের পরিচালক মেজবাউর রহমান সুমনের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে করা মামলা প্রত্যাহার এবং শিল্পীর স্বাধীনতার বিষয়ে সমর্থন জানিয়েছেন দেশের ২৩ বিশিষ্টজন। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ সমর্থন জানান।

বিবৃতিতে তারা বলেন, শিল্পীর স্বাধীনতা বিষয়ে চলচ্চিত্র নির্মাতা ও শিল্পীদের দাবিগুলো যুক্তিযুক্ত, আমরা তাদের এসব দাবির প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করছি। বাস্তব আর শিল্পের মধ্যে যে ব্যবধান আছে, তা যদি আমরা বুঝতে না পারি, শিল্পীর স্বাধীনতা যদি আমরা নিশ্চিত করতে ব্যর্থ হই, তবে সংবিধানের ৩৯ অনুচ্ছেদে যে ‘চিন্তা ও বিবেকের স্বাধীনতার নিশ্চয়তা’ দেওয়া হয়েছে, তার অবমাননা করা হবে। আমাদের সুস্পষ্ট দাবি, সৃজনশীলতার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী সব নিয়ন্ত্রণমূলক ব্যবস্থার অবসান ঘটাতে হবে। নিয়ন্ত্রণের কাঁটাতারে কোনো শিল্প সৃষ্টিকে আবদ্ধ করে রাখা যাবে না।

বিবৃতিদাতারা হলেন- ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, সাবেক  তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল, সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতিমণ্ডলীর সদস্য রামেন্দু মজুমদার, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী, সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদবিরোধী মঞ্চের সদস্য সচিব ড. নুর মোহাম্মদ তালুকদার, সদস্য সচিব, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম, বাংলাদেশ কৃষক সমিতির সভাপতি এস এম এ সবুর, মানবাধিকার কর্মী খুশী কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক রোবায়েত ফেরদৌস, সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেনিন চৌধুরী, বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট    পারভেজ হাসেম, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আবদুল ওয়াহেদ, গবেষক ও সংস্কৃতিকর্মী  ড. সেলু বাসিত, সংস্কৃতিকর্মী এ কে আজাদ, উঠোন সাংস্কৃতিক সংগঠনের অলক দাসগুপ্ত, বাংলাদেশ আদিবাসী ফোরামের তথ্য ও প্রচার সম্পাদক দীপায়ন খীসা, বাংলাদেশ ছাত্র মৈত্রী সভাপতি আবদুল মোতালেব জুয়েল, বাংলাদেশ ছাত্রলীগ (বিসিএল) সাধারণ সম্পাদক গৌতম শীল।

শিশুদের আন্তর্জাতিক প্রদর্শনী শুরু : ‘পেইন্ট ইউর ড্রিম- ইন্টারন্যাশনাল চিলড্রেন আর্ট ফেস্টিভ্যাল ২০২২’ শিরোনামে শিশুদের তিন দিনের আন্তর্জাতিক শিল্পকর্মের প্রদর্শনী শুরু হয়েছে উত্তরার বাংলাদেশ ক্লাবে।  ফোকাস বাংলাদেশের আয়োজনে এই প্রদর্শনীতে অংশ নিয়েছে বাংলাদেশ, ভারত, নেপাল, ইরান, বুলগেরিয়া, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, তুরস্ক, আজারবাইজান, পাকিস্তান, কানাডা, মালয়েশিয়া, সার্বিয়াসহ ১৩টি দেশের ৩০০ জনের বেশি শিশু শিল্পী। গতকাল বিকালে এই প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পী বীরেন সোম।

দেশের চারুশিল্পে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পী বীরেন সোমকে ‘আজীবন সম্মাননা’ প্রদান করা হয়। কাল রবিবার শেষ হবে তিন দিনের এই প্রদর্শনী।

ছায়ানটে শ্রোতার আসর : শরতের সন্ধ্যায় গতকাল ছায়ানটে অনুষ্ঠিত হলো শ্রোতার আসর। আসরে সংগীত পরিবেশন করেন ইফ্ফাত আরা দেওয়ান ও ইফ্ফাত বিনতে নাজির।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর