সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ফের বেদখল আনিসুল হক সড়ক

হাসান ইমন

ফের বেদখল আনিসুল হক সড়ক

রাজধানীর তেজগাঁওয়ে আনিসুল হক সড়ক আবার ট্রাক-কাভার্ড ভ্যানের দখলে -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর ব্যস্ততম এলাকা তেজগাঁও আনিসুল হক সড়ক আবার ট্রাক-কাভার্ড ভ্যানের দখলে চলে গেছে। সড়কটির দুই পাশে দিনরাত সব সময় থাকে সারি সারি ট্রাক-ভ্যান। কোথাও দুটি, আবার কোথাও তিনটি ট্রাক এমনভাবে রাখা হয়েছে যে সড়কটি দিয়ে একসঙ্গে দুটি রিকশা চলতে পারে না। অথচ এ ব্যস্ততম সড়কটি দিয়ে কারওয়ান বাজার, ফার্মগেট, তেজগাঁও ও গুলশান এলাকায় শিক্ষার্থী, ব্যবসায়ী ও জনসাধারণ যাতায়াত করে। সড়কটি ট্রাকের দখলে থাকায় যাতায়াতকারীদের যানজটের ভোগান্তিতে পড়তে হয়।

শনিবার এক অনুষ্ঠানে এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, তেজগাঁওয়ের আনিসুল হক সড়কটি ট্রাকের দখলে রয়েছে। এখানে কয়েকটি সংস্থা ও মন্ত্রণালয়ের জমি রয়েছে। আমরা সরকারের কাছে চেয়েছি। জায়গাটুকু পাওয়া গেলে সেখানে ট্র?াকের জন্য একটি টার্মিনাল নির্মাণ করা হবে। সরেজমিন দেখা যায়, দুই পাশে লাইন দেওয়া সারি সারি ট্রাক, কাভার্ড ভ্যান, পিকআপ রাখা। ভিতর দিয়ে কোনোমতে একটি গাড়ি চলাচলের জায়গা ফাঁকা আছে। সেদিক দিয়েই রাস্তার গাড়িগুলো কোনোমতে চলাচল করছে। পথচারীদের হাঁটারও কোনো জায়গা নেই। বড় ট্রাকের কারণে ফুটপাতও দখল হয়ে গেছে। সড়কের মধ্যে রাখা গাড়ি মেরামতের কাজও হচ্ছে সেখানে। মদিনা মসজিদের পাশে ট্রাকের সংখ্যা বেশি। তবে একদম রেললাইন থেকে সাতরাস্তা পর্যন্ত পুরো সড়কেই রয়েছে ট্রাক ও কাভার্ড ভ্যান। এ ছাড়া সড়কের মধ্যে এখন বিভিন্ন অফিসের বাস ও ব্যক্তিমালিকানার বাসও রাখতে দেখা গেছে। এসব গাড়ি বিভিন্ন পরিবহন এজেন্সি ও করপোরেট প্রতিষ্ঠানের। এ ছাড়া ব্যক্তিমালিকাধীন ট্রাক, কাভার্ড ভ্যান ও পিকআপ রয়েছে। গাড়ির চালকরা জানান, তাদের কাছ থেকে বিভিন্ন সময় এখানে পার্কিং করার কারণে চাঁদাও নেওয়া হয়। তারা বাধ্য হয়ে টাকাও দেন বলেও জানান। বর্তমানে প্রায় ১০০ ফুট প্রশস্ত আনিসুল হক সড়ক দিয়ে রেলগেট-সাতরাস্তা সড়ক ধরে ফার্মগেট ও কারওয়ান বাজার এলাকা থেকে তেজগাঁও মহাখালী ও বনানীর দিকে যাওয়া যায়। গুলশান-নিকেতনে যাওয়ার সহজ রাস্তাও এটি। এ রাস্তা ব্যবহার করে তেজগাঁও এলাকার বিশ্ববিদ্যালয়, একটি মেডিকেল কলেজ, জাতীয় নাক-কান-গলা ইনস্টিটিউটসহ সরকারি-বেসরকারি বহু প্রতিষ্ঠানে লোকজন যাতায়াত করে। এ ছাড়া সড়কটি ফার্মগেট ও তেজগাঁও এলাকার অন্তত ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের যাতায়াতের প্রধান পথ এটি। এভাবে অবৈধভাবে গাড়ি পার্কিং করে রাখার কারণে সরু হয়ে গেছে সড়ক। ৫ মিনিটের এ সড়ক পার হতে কখনো আধা ঘণ্টা থেকে এক ঘণ্টাও লেগে যাচ্ছে। এই পথে যাতায়াতকারীরা জানান, রাত যত বাড়ে ট্রাকের সংখ্যা তত বাড়তে থাকে। সড়কের ওপর এমন ট্রাক রাখায় সড়কটি রাতের বেলা ভুতুরে হয়ে উঠে। এতে চুরি-ছিনতাইসহ নানা অপকর্ম ঘটছে প্রায়ই। এ বিষয়ে বাংলাদেশ ট্রাক-কভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়নের সভাপতি মো. মনির হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আনিসুল হক সড়কটি ট্রাকের দখলে চলে যাক সেটা আমরা চাই না। আমরা চাই টিঅ্যান্ডটিতে খালি জায়গা আছে, সেখানে ট্রাকস্ট্যান্ড করে রাস্তার ট্রাক স্থানান্তর করা হোক।

২০১৫ সালের ডিসেম্বরে তেজগাঁওয়ের এ সড়কটি ট্রাক পার্কিং দখলমুক্ত করতে গিয়ে বিক্ষুব্ধ চালক ও শ্রমিকদের প্রচ  ক্ষোভের মুখে পড়েছিলেন সাবেক মেয়র আনিসুল হক। উদ্ধারের পর সংস্কার করে তিনি রাস্তাটির চেহারা বদলে দেন। সড়কটি তখন সাধারণ মানুষ ব্যবহার করতে পারতেন। কিন্তু তার মৃত্যুর পর আবার সেই আগের রূপে ফিরে গেছে সড়কটি। ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্তমান মেয়র আতিকুল ইসলাম কয়েকবার এ সড়ক পরিদর্শন করলেও এর কোনো পরিবর্তন ঘটেনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর