শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আড়াই শ বছরের ঐতিহ্যের দইমেলা

সিরাজগঞ্জ প্রতিনিধি

আড়াই শ বছরের ঐতিহ্যের দইমেলা

সিরাজগঞ্জের তাড়াশে দিনভর জমেছিল হরেকরকম দইয়ের ভান্ডার নিয়ে বিরাট মেলা। সরস্বতী পূজা ঘিরে গতকাল চলনবিল অধ্যুষিত এ উপজেলায় মেলাটি অনুষ্ঠিত হয়। এটি ছিল আড়াই শ বছরের ঐতিহ্যের মেলা। সরস্বতী পূজা কেন্দ্র করে মেলা হলেও অতীত থেকেই এটি সর্বজনীন হিসেবে পরিচিত। যে কারণে হিন্দু-মুসলিম, ধর্মবর্ণ, জাতপাতের এখানে কোনো অস্তিত্ব থাকে না।প্রতি বছরের মতো এবারও দিনব্যাপী তাড়াশ বাজারে আয়োজিত এ মেলায় দূরদূরান্ত থেকে মানুষ এসে একে বিশাল মাত্রায় পৌঁছে দেয়। মেলায় ঠাঁই পায় বগুড়ার শেরপুর, চান্দাইকোনা, বেলকুচি, শ্রীপুর, সিরাজগঞ্জের তাড়াশের ৩০-৩৫টি দইভান্ডার। ব্যবসায়ীরা দোকান দিয়ে এগুলো বিক্রি করেন। সঙ্গে ছিল চিড়া, মুড়িমুড়কি, বাতাসা, কদমাসহ হরেকরকম মুখরোচক খাবার। ছিল খেলনার দোকানও। হরেকরকম দইয়ের মধ্যে প্রধানত ছিল ক্ষীরসা দই, শেরপুরের দই, বগুড়ার দই, টক দই, রাজাপুরের দই ও শ্রীপুরী দই। তাড়াশ উপজেলা সনাতন সংস্থার সভাপতি সঞ্জিত কর্মকার জানান, তাড়াশের তৎকালীন জমিদার পরমবৈষ্ণব বনোয়ারী লাল রায় বাহাদুর প্রথম দইমেলার প্রচলন করেছিলেন। সেই থেকে জমিদারবাড়ির সামনে রসিক রায় মন্দিরের মাঠে সরস্বতী পূজা উপলক্ষে দিনব্যাপী দইমেলার প্রচলন। এ ছাড়া সরস্বতী পূজা উপলক্ষে শহরের মুজিব সড়কে প্রতি বছরের মতো এবারও দইমেলার আয়োজন করা হয়। দই ব্যবসায়ী গোবিন্দ ঘোষ ও কার্ত্তিক ঘোষ জানান, প্রায় আড়াই শ বছর ধরে প্রতি সরস্বতী পূজায় এ মেলার আয়োজন করা হয়।

এবারের মেলায় বিকিকিনি ভালো। দই ব্যবসায়ী রণজিৎ ঘোষ বলেন, ‘১০ মণ দই নিয়ে এসেছিলাম। দইয়ের চাহিদা থাকায় দুপুরের মধ্যেই শেষ হয়ে যায়।’ রাজাপুর গ্রামের আরেক ব্যবসায়ী বলেন, ‘বেলকুচি উপজেলার রাজাপুরের দইয়ের একটা সুনাম রয়েছে। তাই আমাদের দইয়ের চাহিদা বেশি। মেলা এক দিনব্যাপী হওয়ায় কোনো ঘোষের দই-ই অবিক্রীত থাকে না।’

দই কিনতে আসা সুরঞ্জিত, মহাদেব, নিপীন রায় জানান, প্রতি বছর মেলা থেকে শুধু হিন্দু সম্প্রদায় নয়, মুসলিম সম্প্রদায়ের লোকজনও দই কিনে থাকেন। মেলা ঘিরে হিন্দু-মুসলিম সবার মধ্যে উৎসবমুখর পরিবেশ বিরাজ করে।

সিরাজগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সন্তোষ কুমার কানু জানান, শীত মৌসুমের মাঘে শ্রীপঞ্চমী তিথিতে সরস্বতী পূজা উপলক্ষে এ দইমেলা বসে। সিরাজগঞ্জ ও তাড়াশ উপজেলার এ মেলা প্রায় আড়াই শ বছরের ঐতিহ্য।

সর্বশেষ খবর