মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

শেষ মুহূর্তে উত্তেজনা উপনির্বাচনে

নির্বাচনী অফিস ভাঙচুর, আগুন চাঁপাইনবাবগঞ্জে, ব্রাহ্মণবাড়িয়ায় অডিও নিয়ে তোলপাড়, নিখোঁজ প্রার্থীকে নিয়ে তদন্ত কমিটি গঠন ইসির

প্রতিদিন ডেস্ক

শেষ মুহূর্তে উত্তেজনা উপনির্বাচনে

উপনির্বাচন অনুষ্ঠানের এক দিন আগে গতকাল উত্তাপ ছড়িয়েছে চাঁপাইনবাবগঞ্জ। এদিন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিস ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। আমাদের প্রতিনিধির পাঠানো খবর-

চাঁপাইনবাবগঞ্জ : গতকাল বিকালে শহরের বাতেন খাঁর মোড়ে প্রধান নির্বাচনী অফিসে আয়োজিত সংবাদ সম্মেলনে আপেল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন অভিযোগ করে বলেছেন, রবিবার রাত সাড়ে ৯টার দিকে প্রতিপক্ষ নৌকা প্রতীকের লোকজন আপেল প্রতীকের ১৫টি নির্বাচনী অফিস ভাঙচুর করেছে। তিনি উল্লেখ করেন, রাত ৯টার পর থেকে শহরের বাতেন খাঁর মোড়ের প্রধান নির্বাচনী অফিস, উদয়ন মোড়, রেলগেট, বিদিরপুর, উদয় সংঘ মোড়সহ তার ১৫টি নির্বাচনী অফিস ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে এবং তার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে নৌকা প্রতীকের প্রার্থীর লোকজন এটা করেছে। তিনি বিষয়টি রিটার্নিং অফিসারকে জানালে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

তবে এ অভিযোগ অস্বীকার করে নৌকা প্রতীকের প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য আবদুল ওদুদ বলেছেন, শনিবার রাতে নৌকা প্রতীকের তিনটি নির্বাচনী অফিসে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। এ নিয়ে রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ করা হলে নিজেরাই নিজেদের অফিস ভেঙে নির্বাচনের পরিবেশ বিঘ্ন করতে আওয়ামী লীগের ওপর দোষ চাপাচ্ছে। তিনি আরও বলেন, দল ক্ষমতায় থাকলেও আওয়ামী লীগের কোনো নেতা-কর্মী এখন পর্যন্ত কোথাও কোনো উসকানিমূলক কাজ করেনি বা আগামীতেও করবে না পক্ষান্তরে প্রতিপক্ষ আপেল প্রতীকের প্রার্থীর লোকজনই উসকানি ছড়িয়ে বেড়াচ্ছে। এ প্রসঙ্গে চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এ কে এম গালিভ খান জানান, স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিস ভাঙচুরের খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে ম্যাজিস্ট্রেট পাঠানো হয়। তারা মাঠে কাজ করছেন। নির্বাচনে কোথাও কোনো বিচ্ছিন্ন ঘটনা ঘটে থাকলে তা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ-২ (ভোলাহাট-গোমস্তাপুর-নাচোল) আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী মোহাম্মদ আলী সরকারের পক্ষে শাড়ি বিতরণ করায় আচরণবিধি লঙ্ঘনের দায়ে দুজনকে ৫ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে। সেই সঙ্গে শাড়ি, লুঙ্গিসহ বিভিন্ন বস্ত্র জব্দ করা হয়েছে। দণ্ডপ্রাপ্তরা হচ্ছেন সাবেক ইউপি সদস্য ও ইউনিয়ন মহিলা লীগের সাধারণ সম্পাদক শিরিন আক্তার ও রুবেল।

ঘটনাটি ঘটেছে রবিবার রাতে গোমস্তাপুর উপজেলার আলিনগর গ্রামের ইমামনগরে। জানা গেছে, সন্ধ্যার দিকে ইমামনগরে আপেল প্রতীকের প্রার্থী মোহাম্মদ আলী সরকারের পক্ষে সাবেক ইউপি সদস্য ও ইউনিয়ন মহিলা লীগের সাধারণ সম্পাদক শিরিন আক্তার ও রুবেল শাড়িকাপড় বিতরণ করছিলেন। এ সময় স্থানীয়রা তাদের আটক করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে খবর দেয়। পরে রাতে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন আটক দুজনকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৫ হাজার টাকা অর্থদণ্ডসহ এবং শাড়ি, লুঙ্গি, থ্রি-পিস ও ওড়না জব্দ করেন।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী বিএনপির বহিষ্কৃত নেতা, উপজেলা বিএনপির সাবেক সভাপতি আবু আসিফ নিখোঁজ নাকি আত্মগোপনে- এ নিয়ে ব্রাহ্মণবাড়িয়া ও আশুগঞ্জে তোলপাড় চলছে। তার স্ত্রী তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না বললেও আওয়ামী লীগ নেতারা মনে করছেন, তিনি আত্মগোপনে থেকে নাটক করছেন। তবে একটি অডিও ফাঁস হওয়ার পর গতকাল আবু আসিফের বিষয়টি টক অব দ্য টাউনে পরিণত হয়।

আবু আসিফ আশুগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান। আগামীকাল ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচনে তিনি বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা ও এ আসন থেকে পাঁচবারের সংসদ সদস্য বহিষ্কৃত নেতা উকিল আবদুস সাত্তার ভূঁইয়ার অন্যতম প্রতিদ্বন্দ্বী। আবু আসিফ মোটরগাড়ি প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন। কদিন থেকেই আবু আসিফ অভিযোগ করে আসছিলেন, নির্বাচন থেকে সরে দাঁড়ানোর জন্য তার ওপর প্রচণ্ড চাপ ছিল। তার নির্বাচনী প্রচারণার দায়িত্বে নিয়োজিত কর্মী-সমর্থকদের নানাভাবে হয়রানিসহ ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছিল। তবে এর মধ্যেও তিনি নির্বাচন চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছিলেন। ২৬ জানুয়ারি আসিফ অভিযোগ করেছিলেন, ২৫ জানুয়ারি রাত থেকে তার শ্যালক ও নির্বাচন পরিচালকারী কমিটির প্রধান সমন্বয়ক শাফায়েত হোসেন (৩৮) নিখোঁজ রয়েছেন। ওইদিন রাতে পুলিশ গ্রেফতার করে তার প্রধান নির্বাচনী এজেন্ট মুসা মিয়াকে (৭৫)। যদিও পুলিশ বলেছিল মারামারির মামলায় তাকে গ্রেফতার করা হয়। রবিবার আশুগঞ্জে খবর ছড়িয়ে পড়ে আবু আসিফ নিখোঁজ। তার স্ত্রী মেহেরুন্নিছা বলেন, ‘দুই দিন ধরে আমার স্বামী ঘরে ফিরছেন না। আমাদের লোকজনও ভয়ে আছেন। এজেন্ট নিয়োগ দিতে সমস্যা হচ্ছে। কাজের লোক এলেও ছবি তুলে রাখে, ভিডিও করে রাখে। এভাবে তো সুষ্ঠু নির্বাচন হয় না।’ এ বিষয়ে থানায় বা কোথাও লিখিত অভিযোগ করা হয়েছে কি না- জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের পালিয়ে থাকতে হচ্ছে। আমিও ভয়ের মধ্যে আছি। দ্রুত একটা কিছু করব।’

ব্রাহ্মণবাড়িয়ার সেই প্রার্থী উদ্ধারে প্রশাসনকে কঠোর নির্দেশ ইসির তদন্ত কমিটি গঠন : ব্রাহ্মণবাড়িয়া-২ (আশুগঞ্জ-সরাইল) আসনের উপনির্বাচনের নিখোঁজ স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদকে উদ্ধারের জন্য মাঠ প্রশাসনকে কঠোর নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে ঘটনার তদন্ত করে প্রতিবেদন পাঠানোর জন্য জেলা প্রশাসক, পুলিশ সুপার ও জেলা নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনাও দিয়েছে সংস্থাটি। গতকাল নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ব্রাহ্মণবাড়িয়ার একজন প্রার্থীকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এ জন্য তদন্ত করতে বলেছি যে, আসলে ঘটনাটা কী হয়েছে। তিনি নিখোঁজ কবে হলেন, কীভাবে হলেন, কী সমাচার, এ বিষয়গুলোই। আমরা একটা খবরে দেখতে পাচ্ছি যে উনাকে নাকি আটকে রাখা হয়েছে। ঘটনার সত্যতা কতটুকু এটা জানার জন্যই তদন্ত করতে বলেছি। ডিসি, এসপি ও জেলা নির্বাচন কর্মকর্তাকে তদন্ত করে রিপোর্ট দিতে বলেছি। আগে রিপোর্ট আসুক, তারপর সিদ্ধান্ত।

এক প্রশ্নের জবাবে তিনি রাশেদা সুলতানা আরও বলেন, আমাদের মতো করেই আমরা কিন্তু স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছি যেভাবে পার উনাকে উদ্ধার করো। অলরেডি এটা আমরা নির্দেশ দিয়েছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী উদ্ধার করতে পারবে না, এটা আমরা বিশ্বাস করি না। আন্তরিকতার সঙ্গে যেভাবেই হোক উনাকে নির্বাচনের আগেই উদ্ধার করে নিয়ে আসেন। সেটা যেন নির্বাচনের আগেই হয়, সেটাই ভালো। কমিশন তো নিজে গিয়ে আনতে পারবে না। আমরা আমাদের দায়িত্বটা সম্পন্ন করে ফেলেছি। কড়াভাবে নির্দেশ দিয়েছি। আগামী ১ ফেব্রুয়ারি এ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এ আসনের সাবেক সংসদ সদস্য বিএনপি নেতা আবদুস সাত্তার দলীয় সিদ্ধান্তে পদত্যাগ করলে সম্প্রতি আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এরপর নির্বাচন কমিশন ভোটের তফসিল দিলে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে আবদুস সাত্তার ফের উপনির্বাচনের প্রার্থী হন। এরপর তিনি দল থেকে বহিষ্কারও হন।

সর্বশেষ খবর