শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

গাছে গাছে আগাম আমের মুকুলের ছড়াছড়ি

আবদুর রহমান টুলু, বগুড়া

গাছে গাছে আগাম আমের মুকুলের ছড়াছড়ি

মধু মাসের স্বাদ নিতে বাকি আর মাত্র কয়েক মাস। তবে বগুড়ার গাছে গাছে আগেভাগেই আমের মুকুলের ছড়াছড়ি ঘটেছে। মুকুলের মৌ মৌ গন্ধ ছড়িয়ে পড়ছে জেলা জুড়ে। খোঁজ নিতে গিয়ে জানা গেছে, বগুড়ার সদর উপজেলা, শাজাহানপুর, শিবগঞ্জ, কাহালু, দুপচাঁচিয়া, আদমদীঘি, ধুনট, সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলার ছোট-বড় আমের বাগানগুলোতে ফুটতে শুরু করেছে মুকুল। গাছগুলোতে এখনই শোভা পাচ্ছে মুকুল আর মুকুল। চার দিকে ছড়িয়ে পড়েছে মুকুলের পাগল করা ঘ্রাণ। ফলে বাগানের মালিকরা আশা করছেন, এ বছর আবহাওয়া অনুকূলে থাকলে আমের ভালো ফলন হবে। তারা বলছেন, গাছের পুরো মুকুল ফুটতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে।

এদিকে বগুড়া শহরের অনেক বাড়িতেও নিজ উদ্যোগে শখের বসে আমের ছাদ বাগান করা হয়েছে। যাতে রয়েছে আম্রপালি, লেংড়া, হাঁড়িভাঙা, বারি-৪, বারি-৫, বারি-২, ফজলি, নাগ ফজলিসহ দেশীয় বিভিন্ন জাতের আম গাছ। নিজ উদ্যোগে ছাদ বাগান করাদের মধ্যে একজন হলেন শহরের সূত্রাপুর এলাকার আখতারুজ্জামান তুষার। তিনি জানান, ৩ বছর হলো তিনি ছাদ বাগান করেছেন। তার বাগনে বিভিন্ন জাতের আম গাছ রয়েছে। এই বাগানের আম তিনি বাড়ির চাহিদা মিটিয়ে বাজারেও বিক্রি করে থাকেন। তার গাছেও এবার আগেভাগে মুকুল এসেছে। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর তার আমের ভালো ফলন পাবেন বলে আশা করছেন।

শিবগঞ্জ উপজেলার আমচাষি মকবুল হোসেন জানান, তার বাগানে ছোট-বড় বিভিন্ন জাতের ১৫০টি আম গাছ রয়েছে। সব আম গাছে মুকুল আসা শুরু হয়েছে। কৃষি বিভাগের বিভিন্ন পরামর্শ গ্রহণ করেছেন তিনি। মাঠপর্যায়ের কর্মকর্তারাও বাগানে এসে ভালো ফলন পাওয়ার জন্য দিক নির্দেশনা দিচ্ছেন। তিনি আশা করছেন, আবহাওয়া অনুকূলে থাকলে আমের ভালো ফলন পাবেন।

সর্বশেষ খবর