রবিবার, ৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার

ইলেকট্রিক গাড়ি আমদানিতে শুল্ক প্রত্যাহার চায় বারভিডা

হাবিব উল্লাহ ডন, বারভিডা সভাপতি

নিজস্ব প্রতিবেদক

ইলেকট্রিক গাড়ি আমদানিতে শুল্ক প্রত্যাহার চায় বারভিডা

আসছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিদ্যুৎচালিত ইলেকট্রিক মোটরগাড়ি আমদানিতে প্রচলিত ২০ শতাংশ সম্পূরক শুল্ক-কর সম্পূর্ণ প্রত্যাহারের দাবি জানিয়েছে রিকন্ডিশন্ড গাড়ি ব্যবসায়ীদের সংগঠন বারভিডা। এ ছাড়াও গণপরিবহন হিসেবে ব্যবহৃত ১০ থেকে ১৫ সিটের মাইক্রোবাস আমদানিতে ২০ শতাংশ সম্পূরক শুল্ক-কর সম্পূর্ণ প্রত্যাহার এবং গণপরিবহন আমদানি শুল্ক ১০ শতাংশের পরিবর্তে ১ শতাংশ চায় বারভিডা। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন বারভিডা সভাপতি হাবিব উল্লাহ ডন। তিনি বলেন, যান্ত্রিক পরিবহনের দূষণ থেকে সবুজ প্রকৃতির নির্মলতাকে রক্ষা করার জন্য দুনিয়াব্যাপী জীবাশ্ম জ্বালানিবিহীন মোটরযান উৎপাদন, প্রযুক্তি ও ব্যবহার নিয়ে গবেষণা দুই দশক আগেই জোরালো হয়েছে। সড়ক-মহাসড়কে সূর্যের আলো ঢেকে দেয় যে কালো ধোঁয়া, সেখান থেকে ব্ল্যাক কার্বনের ন্যায় বিষাক্ত রাসায়নিক উপাদান নির্গত হয়ে দীর্ঘ সময়জুড়ে প্রবহমান থাকে।

হাবিব উল্লাহ ডন বলেন, এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) তথ্য অনুযায়ী, বাংলাদেশে এর পরিমাণ প্রতি ঘনমিটারে ১০-১২ মাইক্রোগ্রাম। অথচ ইউরোপ-আমেরিকাসহ পরিবেশ সুরক্ষায় সক্রিয় রাষ্ট্রগুলোতে এর পরিমাণ ০.১ থেকে ০.৫ মাইক্রোগ্রাম। অর্থাৎ বাংলাদেশের বায়ুতে সভ্যতার জন্য বিপজ্জনক কালো কার্বনের উপস্থিতি ১০০ থেকে ১২০ বেশি।

তিনি আরও বলেন, মরণব্যাধি ক্যান্সার সংক্রমণের প্রধান উৎসকে নির্মূল করতে আমরা কি সত্যিকার অর্থে কিছু করছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সারা বছর মাত্র ৪৮ দিন কেবল সাধারণ মানুষ নয়, নীতিনির্ধারকরাও নির্মল বায়ু সেবন করার সুযোগ পান। এটাই নিষ্ঠুর বাস্তবতা। বিপজ্জনক ও দুর্যোগপূর্ণ পরিবেশ থেকে বর্তমান এবং আগামীকে রক্ষা করতে হলে জাতীয় রাজস্ব বোর্ড এ-সংক্রান্ত শুল্ক কাঠামো ঢেলে সাজাবে এবং দূষণমুক্ত মোটরযান আমদানিকে আন্তরিকভাবে উৎসাহিত করবে বলে আমরা আশা করি।

বারভিডার সভাপতি বলেন, বিদ্যুৎচালিত ইলেকট্রিক মোটরগাড়ি জীবাশ্ম জ্বালানির চেয়ে চার গুণ বেশি জ্বালানি সাশ্রয় করে। পরিবহন খাতে জ্বালানি তেলের ব্যবহার উল্লেখযোগ্য হারে কমে গেলে অতি দরকারি বৈদেশিক মুদ্রা দিয়ে তেল আমদানি যেমন কমবে, তেমনি সংকটকালে বৈদেশিক মুদ্রার সংরক্ষণ পুরো আমদানি খাতকে নির্ভার করে তুলবে। তিনি বলেন, টয়োটা বিজেড৪এক্স ইলেকট্রিক গাড়ির ব্যাটারি ক্যাপাসিটি ৭২ দশমিক ৮ কিলোওয়াট। পূর্ণ চার্জ হতে সময় লাগে ৯ ঘণ্টা। এই চার্জ দিয়ে ৫১০ কিলোমিটার পথ অনায়াসে পাড়ি দেওয়া সম্ভব।

সর্বশেষ খবর