শুক্রবার, ১২ মে, ২০২৩ ০০:০০ টা
খুলনা

কাউন্সিলর প্রার্থী হলে মেয়রের প্রচারণায় না

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকলেও ভোটের মাঠে কোথাও ত্রুটি রাখতে চায় না আওয়ামী লীগ। ওয়ার্ড কমিটির সভাপতি বা সাধারণ সম্পাদকরা কাউন্সিলর প্রার্থী হলে তাদের দলের মেয়র প্রার্থীর প্রচারণা থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

সেখানে সভাপতির স্থলে সহসভাপতি ও সাধারণ সম্পাদকের স্থলে যুগ্মসম্পাদক মেয়র পদে প্রচার-প্রচারণায় দায়িত্ব পালন করবেন।

মহানগর আওয়ামী লীগের নির্বাচন কমিটির আহ্বায়ক কাজী আমিনুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ওয়ার্ড কমিটির সভাপতি বা সাধারণ সম্পাদক কাউন্সিলর প্রার্থী হলে নিজেদের প্রচারণা নিয়েই তাদের ব্যস্ত থাকতে হবে। ফলে সেখানে দলের মেয়র প্রার্থীর প্রচার-প্রচারণায় বা ভোটের দিন কেন্দ্রভিত্তিক দায়িত্ব পালনে ত্রুটি থাকতে পারে। এ কারণে ৩১টি ওয়ার্ডের সভাপতি বা সাধারণ সম্পাদক যারা কাউন্সিলর পদে নির্বাচন করবেন, সেসব ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী হওয়া সভাপতির স্থলে সহসভাপতি এবং কাউন্সিলর প্রার্থী হওয়া সাধারণ সম্পাদকের স্থলে যুগ্নসাধারণ সম্পাদক মেয়র নির্বাচনের কার্যক্রম পরিচালনায় থাকবেন। কাউন্সিলর প্রার্থী কেবল নিজের নির্বাচনী কার্যক্রম পরিচালনা করবেন। তবে মেয়র প্রার্থীর পক্ষে নৌকা প্রতীকে ভোট চাওয়া বাধ্যতামূলক থাকবে। এ চিঠি নগরীর ৩১ ওয়ার্ডে আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে পাঠানো হয়েছে।

এদিকে এর আগে আওয়ামী লীগ নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক কাজী আমিনুল হক ও সদস্যসচিব এম ডি এ বাবুল রানা স্বাক্ষরিত আরেকটি চিঠিতে কাউন্সিলর হিসেবে নির্বাচন করলে ওয়ার্ড সভাপতি বা সম্পাদককে ৩০ জুন পর্যন্ত দায়িত্ব থেকে অব্যাহতি নিতে হবে বলে নির্দেশনা দেওয়া হয়। কিন্তু পরে ওই চিঠি সংশোধন করে কাউন্সিলর পদে থাকলে পদত্যাগ বা অব্যাহতি না নিয়ে মেয়র পদে প্রচারণার দায়িত্ব সহসভাপতি বা যুগ্মসম্পাদককে দেওয়ার কথা বলা হয়।

প্রসঙ্গত, খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ১৬ মে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ও ১২ জুন ভোট গ্রহণ হবে। নির্বাচনে চতুর্থবারের মতো আওয়ামী লীগের মেয়র প্রার্থী হয়েছেন দলের মহানগরী সভাপতি বর্তমান মেয়র তালুকদার আবদুল খালেক। এরই মধ্যে তাঁর পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। নিয়ম অনুযায়ী গতকাল তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন

তালকুদার আবদুল খালেক খুলনাকে আধুনিক, স্মার্ট, সবুজ ও স্বাস্থ্যকর নগরী হিসেবে গড়ে তুলতে আবারও নৌকার প্রার্থীকে ভোট দিয়ে বিজয়ী করার আহ্বান জানান।

 

 

সর্বশেষ খবর