বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩ ০০:০০ টা

বাড়ছে করোনা আক্রান্ত, টিকা শুরু

নিজস্ব প্রতিবেদক

দেশে করোনা আক্রান্ত বাড়ছে। গতকাল ১০৩ জনের করোনাভাইরাস (কভিড-১৯) শনাক্ত হয়েছে। তবে এই সময়ের মধ্যে এ ভাইরাসে আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। দেশে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ২৯ হাজার ৪৪৬ জন।

গত মঙ্গলবার করোনা আক্রান্ত হয়েছিলেন ১১৪ জন, গত সোমবার ১৫৯ জন, গত রবিবার ৭৩ জন। স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়। জানা যায়, গতকাল ৮৮৫টি ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করা হয়। এর

মধ্যে আরটিপিসিআর ল্যাব ১৬২টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৬টি। নমুনা সংগ্রহ করা হয়েছিল ১ হাজার ৭০৮টি। এর মধ্যে আগের নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১ হাজার ৭০৯টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ কোটি ৫৪ লাখ ২৫ হাজার ৪৪৯টি। নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয়েছে ১০৩ জনের শরীরে। এ ছাড়া সংক্রমিতদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৮ জন। প্রায় দেড় মাস বন্ধ থাকার পর আবারও সারা দেশে শুরু হচ্ছে করোনা টিকার তৃতীয় ও চতুর্থ ডোজের কার্যক্রম। কেন্দ্রগুলোতে দেওয়া হবে ফাইজারের টিকা। তৃতীয় ও চতুর্থ ডোজ টিকা হিসেবে ১৮ বছর বয়স থেকে ঊর্ধ্বে সব জনগোষ্ঠী নিতে পারবে। দ্বিতীয় ডোজ কভিড-১৯ ভ্যাকসিন দেওয়ার কমপক্ষে ৪ মাস তৃতীয় ডোজ (বুস্টার) ভ্যাকসিন দিতে হবে। তৃতীয় ডোজ দেওয়ার কমপক্ষে ৪ মাস পর চতুর্থ ডোজ (বুস্টার) ভ্যাকসিন দিতে হবে। চতুর্থ ডোজ (বুস্টার) ভ্যাকসিন অগ্রাধিকারের ভিত্তিতে ৬০ বছর বা ঊর্ধ্ব জনগোষ্ঠী, দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত ১৮ বছর বয়সী জনগোষ্ঠী, স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন জনগোষ্ঠী (ইম্যুনোকম্প্রোমাইজ), গর্ভবতী মা এবং ফ্রন্ট লাইনারদের ভিসিডি ভ্যাকসিন প্রদান করতে হবে।

সর্বশেষ খবর