শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা

শিক্ষায় বাড়ল ৬ হাজার ৭১৩ কোটি

নিজস্ব প্রতিবেদক

২০২৩-২৪ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ৮৮ হাজার ১৬২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে; যা চলতি ২০২২-২৩ অর্থবছরে ছিল ৮১ হাজার ৪৪৯ কোটি টাকা। অর্থাৎ টাকার অঙ্কে বরাদ্দ বাড়ছে ৬ হাজার ৭১৩ কোটি টাকা।

তথ্যমতে, বাজেটে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে জাতীয় বাজেটের ১১ দশমিক ৫৭ শতাংশ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। শিক্ষা ও প্রযুক্তি মিলিয়ে এ হার ১৩ দশমিক ৭ শতাংশ।

বাজেট বক্তৃতায় বলা হয়, এবার প্রাথমিক ও গণশিক্ষায় ৩৪ হাজার ৭২২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি ২০২২-২৩ অর্থবছরে এ মন্ত্রণালয়ের অধীন শিক্ষায় বরাদ্দ ছিল ৩১ হাজার ৭৬১ কোটি। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জন্য ৪২ হাজার ৮৩৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে; যা চলতি অর্থবছরে ছিল ৩৯ হাজার ৯৬১ কোটি। এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের জন্য ১০ হাজার ৬০২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে; যা চলতি বছরে ছিল ৯ হাজার ৭২৭ কোটি।

দাম বাড়বে কলমের : প্রস্তাবিত বাজেটে বলপয়েন্ট কলমের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপের প্রস্তাব করা হয়েছে। এতে দাম বাড়তে পারে বলপয়েন্ট কলমের। এর ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের ওপর শিক্ষাব্যয়ের চাপ কিছুটা বাড়বে।

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আশ্বাস নেই : প্রস্তাবিত বাজেটে নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ অথবা এমপিওভুক্তির কোনো আশ্বাস দেওয়া হয়নি। যদিও সারা দেশের বেসরকারি শিক্ষক-কর্মচারীরা প্রত্যাশা করেছিলেন বাজেটে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তিতে বরাদ্দ দেওয়া হবে। এ দাবিতে সারা দেশের বিভিন্ন শিক্ষক সংগঠন বিভিন্ন সময় আন্দোলন-সংগ্রাম করেছে।

 

সর্বশেষ খবর