শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ছুটির দিনে জনস্রোত

মোস্তফা মতিহার

ছুটির দিনে জনস্রোত

অমর একুশে বইমেলার নবম দিন হিসেবে গতকাল ছিল সরকারি ছুটির দিন। ফলে এদিন মেলায় ছিল বিপুল জনস্রোত। বিকাল থেকে শুরু করে মেলা বন্ধ হওয়ার আগ পর্যন্ত প্রতিটি স্টল ও প্যাভিলিয়নে কর্মরতরা বেচাকেনায় দম ফেলারও ফুরসত পাচ্ছিলেন না।

গত কয়েকদিনের মতো নবম দিনেও ফেসবুক সেলিব্রেটিদের বই বেশি বিক্রি হয়েছে। পাশাপাশি উপন্যাস, মোটিভেশনাল ও সায়েন্স ফিকশনের বই এদিন বেশি বিক্রি হয়েছে। অন্যদিকে বিকাল থেকে রাত পর্যন্ত বড়দের ভিড় থাকলেও বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশু প্রহরে ছিল শিশুদের দুরন্তপনা, উল্লাস ও উচ্ছ্বাস। এদিন শিশু প্রহরের সিসিমপুরে হালুম-টুকটুকির সঙ্গে দুষ্টুমির পাশাপাশি শিশু চত্বরে শিশুরা বাবা-মায়ের কাছ থেকে পছন্দের বইটি আদায় করে নেয়। কথা হয় রাজধানীর গ্রিন রোড থেকে আসা খুদে পাঠক আয়ানের সঙ্গে। কী বই কিনলে আর বই পড়তে কেমন লাগে- এমন প্রশ্নে খুদে এই পাঠক বলে, ‘বই পড়তে আমার খুবই ভালো লাগে। ভূতের বই আমার খুবই পছন্দের। আমি আবারও মেলায় আসব এবং আরও কিছু বই কিনব।’ বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, গতকাল অমর একুশে বইমেলার নবম দিনে নতুন বই এসেছে ১৭৩টি।

টুকটুকি : আসিফ ইকবালের ছোটগল্পের বই ‘টুকটুকি’ মেলায় এসেছে। ২৪টি ভিন্ন স্বাদের গল্প নিয়ে সংকলিত গ্রন্থটি প্রকাশ করেছে ক্লাব এইটি ফাইভ প্রকাশনা। দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন আবু সালেহ টিটু। ৯ ফর্মার বইটির প্রকাশনা মানোত্তীর্ণ। দাম: ৪৫০ টাকা।

গতকালের মেলা নিয়ে পারিজাত প্রকাশনীর শওকত হোসেন লিটু বলেন, এদিন মেলায় ভিড় হবে এটাই ছিল স্বাভাবিক। প্রকাশকরা এমন দিনেরই অপেক্ষায় থাকেন। যেভাবে পাঠকদের সমাবেশ ঘটছে তাতে আশা করছি এবারের মেলা একটি সফল মেলার দিকে এগিয়ে যাবে। বিকালে কথা হয় কথাপ্রকাশের ব্যবস্থাপক শেখ ইউনুসের সঙ্গে। তিনি বলেন, শুক্রবারের অপেক্ষায় ছিলাম, আজকের দিনটি নিয়ে অনেক আশাবাদী ছিলাম। আমাদের আশা পূরণ হয়েছে। এই ধারা অব্যাহত থাকলে এবারের মেলা অন্যবারের তুলনায় অনেক বেশি সফল হবে। রাজধানীর সিদ্দিকবাজার থেকে গতকাল সন্ধ্যায় তুহিন আহমেদ ও চকবাজার থেকে মেলায় আসেন জাহিদুল হক জাভেদ। মেলায় এসে তারা দুজনই উচ্ছ্বসিত। তারা বলেন, খুবই ভালো লাগছে। আশা করি কয়েকদিন পর আবারও আসব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর