৮ আগস্ট, ২০২২ ১৭:০৬
‘মাসুদ রানা’ সিরিজ

আপিলের অনুমতি পেলো কাজী আনোয়ার হোসেনের পরিবার

অনলাইন ডেস্ক

আপিলের অনুমতি পেলো কাজী আনোয়ার হোসেনের পরিবার

হাইকোর্টের ফাইল ছবি

সেবা প্রকাশনীর পাঠকপ্রিয় ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি বই ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বই নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে কাজী আনোয়ার হোসেনের পরিবারকে আপিলের অনুমতি (লিভ টু আপিল মঞ্জুর) দিয়েছেন আপিল বিভাগ।

আজ সোমবার এ আদেশ দেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

আদালতে আনোয়ার হোসেনের পরিবারের পক্ষে ছিলেন আইনজীবী মুরাদ রেজা। সঙ্গে ছিলেন আইনজীবী এ বি এম হামিদুল মেসবাহ। রেজিস্ট্রার অব কপিরাইট অফিসের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। সঙ্গে ছিলেন আইনজীবী ইফতাবুল কামাল অয়ন।

পরে খুরশীদ আলম খান বলেন, আদালত হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি দিয়েছেন। একই সঙ্গে ওই বই বেচাকেনার বিষয়ে স্থিতাবস্থা বজায় রাখতে বলেছেন।

গত বছরের ১৩ ডিসেম্বর সেবা প্রকাশনীর পাঠকপ্রিয় ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি বই ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব বা মালিকানা নিয়ে শেখ আব্দুল হাকিমের পক্ষে কপিরাইট অফিসের দেওয়া সিদ্ধান্তের বিষয়ে জারি করা রুল খারিজ করেন হাইকোর্ট।

২০১৯ সালের ২৯ জুলাই শেখ আব্দুল হাকিম ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব বা মালিকানা দাবি করে সেবা প্রকাশনীর স্বত্বাধিকারী কাজী আনোয়ার হোসেনের বিরুদ্ধে বাংলাদেশ কপিরাইট আইনের ৭১ ও ৮৯ ধারা লঙ্ঘনের অভিযোগ বাংলাদেশ কপিরাইট অফিসে দাখিল করেন। এক বছরেরও বেশি সময় ধরে আইনি লড়াই শেষে ২০২০ সালের ১৪ জুন বাংলাদেশ কপিরাইট অফিস শেখ আবদুল হাকিমের পক্ষে সিদ্ধান্ত দেয়।

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে লেখক কাজী আনোয়ার হোসেন হাইকোর্টে রিট করেন। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০২০ সালের ১০ সেপ্টেম্বর হাইকোর্ট স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর