শিরোনাম
২২ জুন, ২০২১ ১০:০৮

করোনার টিকা প্রদানের লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হচ্ছেন না প্রেসিডেন্ট বাইডেন

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

করোনার টিকা প্রদানের লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হচ্ছেন না প্রেসিডেন্ট বাইডেন

জো বাইডেন

ফোর্থ জুলাই অর্থাৎ যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের মধ্যে মোট জনসংখ্যার ৭০% কে করোনার টিকা প্রদানের লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হচ্ছেন না প্রেসিডেন্ট জো বাইডেন। একইভাবে জুনের মধ্যেই বিশ্বের করোনায় আক্রান্ত এলাকায় ৮ কোটি টিকা প্রেরণের অঙ্গিকারও পূরণে সক্ষম হবেন না বলে আশংকা করা হচ্ছে। 

সোমবার হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে প্রেস সেক্রেটারি জেন সাকি এমন আশংকার পরিপূরক তথ্য উপস্থাপনকালে বলেছেন, টিকা উৎপন্ন হচ্ছে যথানিয়মেই। কিন্তু সেগুলো বিদেশে প্রেরণের প্রাক্কালে আইন ও পদ্ধতিগত পরিক্রমা অনুসরণে বিলম্ব ঘটছে। তবে খুব শীঘ্রই টিকার ৬ কোটি ডোজ জাতিসংঘের নিয়ন্ত্রণে কোভ্যাক্সের মাধ্যমে বিভিন্ন দেশে বিতরণের কাজ শুরু করা হবে। অবশিষ্ট দুই কোটি ডোজ সরাসরি কয়েকটি দেশে পাঠানোর কথা থাকলেও সোমবার পর্যন্ত মাত্র এক কোটি ডোজ গন্তব্যে রওয়ানা দিয়েছে। 

প্রেস সেক্রেটারি জেন সাকি উল্লেখ করেন, ‘টিকার সংকট নেই, সেটি কোন সমস্যাও নয়। আইনগত প্রক্রিয়াগুলো অতিক্রম করা খুবই দুষ্কর হয়ে পড়েছে বিধায় এই মহাসংকটকালেও মানবতার কল্যাণে যথাসময়ে পাশে দাঁড়ানোর অঙ্গিকার প্রতিপালন করা সম্ভব হচ্ছে না।’ 

সাকি বলেন, টিকা প্রেরণের কাজটি পুনরায় চালু করা সম্ভব হবে যখন প্রাপক দেশসমূহ তা গ্রহণ করার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করবে। কারণ, আমরা যে দেশে টিকা পাঠাবো তাদেরকেও নিশ্চিত করতে হবে যে, টিকাগুলো যথাযথভাবে রিসিভ করার পর তা সংরক্ষণ ও প্রয়োগ করা হবে। কিছু দেশ টিকা প্রয়োগের সূচ চেয়েছে। সিরিঞ্জও লাগবে। এছাড়া প্রয়োগের স্থান স্বাস্থ্যসম্মতভাবে ক্লিন করার জন্যে এ্যালকোহল প্যাডের কথাও জানিয়েছে কয়েকটি দেশ। 

এছাড়া, গন্তব্যের দেশে পৌঁছার পরই তা স্বল্পতম সময়ে জাহাজ থেকে নামিয়ে যথাযথ তাপমাত্রায় সংরক্ষণ করার নিশ্চয়তা দিতে হবে। আর এসব প্রক্রিয়া আগে থেকেই নিশ্চিত করা হয়েছে বলে আমাদেরকে জানাতে হবে। 

জেন সাকি বলেছেন, অভ্যন্তরীনভাবেও মোট প্রাপ্ত বয়স্ক জনসংখ্যার ৭০% কে ফোর্থ জুলাইয়ের মধ্যে টিকা প্রদানের যে টার্গেট গ্রহণ করা হয়েছে, সেটি পূরণের ক্ষেত্রে কঠিন পরিস্থিতি বিরাজ করছে। কারণ, লক্ষ্য অর্জনে দৈনিক গড়ে যে পরিমাণের টিকা প্রদান করা উচিত, সেটি গত কদিন ধরেই সম্ভব হচ্ছে না। অথচ প্রেসিডেন্ট বাইডেনের ইচ্ছা রয়েছে ঐ দিনের মধ্যে অন্তত: ১৬ কোটি আমেরিকান (প্রাপ্ত বয়স্ক)কে টিকা প্রদান করবেন। 

জেন সাকি বলেন, বর্তমানের গতি অনুযায়ী ফোর্থ জুলাইয়ের মধ্যে  মোট জনসংখ্যার ৭০%কে অন্তত: একটি করে ডোজ প্রদান করা সম্ভব হবে না। জনগণকে টিকা নিতে আগ্রহী করতে নানা কৌশলও অবলম্বন করা হয়েছে। এতদসত্বেও ১৮ থেকে ২৫ বছর বয়েসী আমেরিকানদের টিকা নেয়ার আগ্রহ ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর