শিরোনাম
প্রকাশ : ১৩ জুলাই, ২০২১ ১০:৫৭
আপডেট : ১৩ জুলাই, ২০২১ ১১:০৫
প্রিন্ট করুন printer

করোনার টিকা ২ লাখ ৭৯ হাজার আমেরিকানকে বাঁচিয়েছে, গবেষণা জরিপের তথ্য

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

করোনার টিকা ২ লাখ ৭৯ হাজার আমেরিকানকে বাঁচিয়েছে, গবেষণা জরিপের তথ্য
ফাইল ছবি
Google News

করোনাভাইরাসের টিকা প্রদানের ফলে যুক্তরাষ্ট্রে কমপক্ষে ২ লাখ ৭৯ হাজার মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। একইসময়ে আক্রান্ত হয়ে হাসপাতালে যাওয়া থেকেও রক্ষা পেয়েছে আরও ১২ লাখ ৫০ হাজার আমেরিকান। করোনার টিকার উপকারিতা নিয়ে চালানো গবেষণার পর ১২ জুলাই সোমবার আশাব্যাঞ্জক এসব তথ্য প্রকাশ করেছে বিশ্বখ্যাত ইয়েল ইউনিভার্সিটির পাবলিক হেলথ স্কুল।

গবেষণা প্রতিষ্ঠানের ‘সেন্টার ফর ইনভেকশাস ডিজিজ মডেলিং এ্যান্ড এনালাইসিস’ এবং মহামারি সম্পর্কিত গবেষকরা এই পর্যবেক্ষণ-জরিপ চালিয়েছেন। জরিপ ও গবেষণা টিমের প্রধান এলিসন গ্যালভেনি বলেন, টিকা গ্রহণকারিরা সংক্রমণ থেকে রক্ষা পেয়েছেন এবং পাচ্ছেন। অর্থাৎ টিকা ফলপ্রসূ হচ্ছে প্রায় শতভাগ। করোনার প্রকোপ হ্রাসের মধ্য দিয়েই করোনার টিকার সুফল পাওয়া যাচ্ছে। তবে ডেল্টা ধরনের করোনার বিস্তার রোধ করা সম্ভব না হলে পরিস্থিতি পাল্টাতে পারে বলে সতর্কতা উচ্চারণ করেছেন অধ্যাপক এলিসন। এখনও যারা টিকা নেননি, তারা যদি আন্তরিক অর্থে এগিয়ে না আসেন তাহলে করোনা মহামারি ঠেকানো সম্ভব হবে না বলে মন্তব্য করেছেন তিনি। তিনি বলেন, বহু মানুষ টিকা নেয়া সত্বেও করোনায় আক্রান্ত হয়ে এখনও মারা যাবার ঘটনা ঘটছে এই আমেরিকাতেও।  ‘তাই এখনও সময় হয়নি স্বাস্থ্যবিধি একেবারেই দূরে সরিয়ে রাখার’-উল্লেখ করেছেন এই স্বাস্থ্য বিজ্ঞানী।

গত বছরের ১২ ডিসেম্বর থেকে টিকা প্রদানের কার্যক্রম শুরুর পর ২৮ জুন পর্যন্ত করোনা পরিস্থিতির ওপর এই গবেষণা জরিপে দুটি বিষয়কে প্রাধান্য দেয়া হয়। প্রথমটি টিকা না নেয়া এবং দ্বিতীয়টি হচ্ছে টিকা প্রদানের কার্যক্রমে স্থবিরতা আসা। এমনি অবস্থায় সংক্রমিত হবার ঘটনা, হাসপাতালে ভর্তি এবং মারা যাওয়ার তথ্য পর্যালোচনা ও গতিবিধির ওপর গবেষণা চালানো হয়েছে। তাতে দেখা যায়, টিকা যদি আবিস্কৃত না হতো, তাহলে ২৮ জুন পর্যন্ত আরও এক লাখ ২১ হাজার আমেরিকানের প্রাণ যেত। হাসপাতালে ভর্তি হতো আরো সাড়ে চার লাখ মানুষ।

এই গবেষণা জরিপ-প্রতিবেদন প্রকাশিত হয়েছে স্বাস্থ্য-সমতা বিষয়ক থিঙ্কট্যাংক ‘কমনওয়েলথ ফান্ড’-এ। গবেষকরা আরও উল্লেখ করেছেন, টিকা না পেলে চলতি বছরের শুরুতে করোনার দ্বিতীয় ধাক্কায় দৈনিক গড়ে সাড়ে চার হাজার আমেরিকানের প্রাণ যেত। এদিকে, জন হপকিন্স ইউনিভার্সিটি থেকে পাওয়া তথ্য অনুযায়ী ১২ জুলাই পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে মোট ৬ লাখ ৭ হাজার আমেরিকান। আক্রান্ত হয় ৩ কোটি ৪০ লাখ। এ যাবত মোট জনসংখ্যার ৪৮% পূর্ণ ডোজের টিকা নিয়েছে, যে সংখ্যা ১৬ কোটির মতো। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর