১২ আগস্ট, ২০২২ ০৮:৪০

সিডনিতে বাংলাদেশি ফুড ফেস্টিভ্যাল থেকে তহবিল সংগ্রহ

নাইম আবদুল্লাহ

সিডনিতে বাংলাদেশি ফুড ফেস্টিভ্যাল থেকে তহবিল সংগ্রহ

রোটারী ক্লাব অব ইঙ্গেলবার্ন ও চট্টগ্রাম ক্লাব অস্ট্রেলিয়ার যৌথ উদ্যোগে গত রবিবার সিডনির সাউথওয়েস্ট এলাকার ইঙ্গেলবার্ন গ্রেট পার্সিভ্যাল কমিউনিটি সেন্টারে প্রথম বারের মতো অনুষ্ঠিত হলো বাংলাদেশি ফুড ফেস্টিভ্যাল। 

এই ফ্যাস্টিভ্যালে বাংলাদেশি হরেক রকমের মজাদার খাবার ছাড়াও অন্যান্য আকর্ষণের মধ্যে ছিলো বিনামূল্যে প্রবেশ, বিনোদনমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান, বাংলাদেশি পোশাক, কারুশিল্প এবং আরও অনেক কিছু। 

দুপুর ১২ টা থেকে শুরু হয়ে এই ফ্যাস্টিভ্যাল চলে সন্ধ্যা ৬ টা পর্যন্ত। অত্যন্ত উৎসব মুখুর পরিবেশে বাংলাদেশি অস্ট্রেলিয়ান ছাড়াও বিভিন্ন ভাষার লোকজন পরিবার সহ বাংলাদেশি খাবার এবং সাংস্কৃতি অনুষ্ঠান উপভোগ করেন।

এই উৎসবের উদ্দেশ্য শুধু বাংলাদেশি খাবার ও সংস্কৃতি তুলে ধরার পাশাপাশি অসহায় মানুষদের সাহায্য করার জন্য তহবিল সংগ্রহ করা। এই তহবিলের সংগৃহীত অর্থ বাংলাদেশের বন্যা দুর্গতদের সাহায্য করা ছাড়াও সিডনির ক্যাম্পবেলটাউন অঞ্চলের গৃহহীনদের মতো অসহায় মানুষদের জন্য ব্যয় করা হবে। 

উৎসবের কো অর্ডিনেটর সৈয়দ আকরাম উল্লা জানান, এই উৎসবের মাধ্যমে প্রায় আট হাজার অস্ট্রেলিয়ান ডলার সংগৃহীত হয়েছে। এই তহবিল থেকে ক্যাম্পবেলটাউন অঞ্চলের গৃহহীনদের সাহায্য করার জন্য Shining Star নামক লোকাল চ্যারিটিকে দেয়া হবে চার হাজার অস্ট্রেলিয়ান ডলার। বাংলাদেশের বন্যা দুর্গতদের সাহায্য করা জন্য Teleaus Foundation কে দেয়া হবে বাকি চার হাজার অস্ট্রেলিয়ান ডলার।Teleaus Foundation এর প্রতিষ্ঠাতা জাহাঙ্গীর আলম জানান, Teleaus Foundation তাদের নিজস্ব ফান্ড হতে আরো চার হাজার অস্ট্রেলিয়ান ডলার যোগ করে মোট আট হাজার অস্ট্রেলিয়ান ডলার বাংলাদেশের বন্যা দুর্গতদের সাহায্য করা জন্য ব্যায় করবে। 

উৎসবের আনুষ্ঠানিক পর্বে বক্তব্য রাখেন রোটারী ডিস্ট্রিক্ট ৯৬৭৫ এর ডিস্ট্রিক্ট গভর্নর জেনিস হল। জেনিস তার বক্তব্যে আইয়োজকদের প্রশংসা করেন। ডব্লিউ টি বিল সাল্টার (W.T. Bill Salter) প্রেসিডেন্ট রোটারি ক্লাব অফ ইঙ্গেলবার্ন এবং চট্টগ্রাম ক্লাব অস্ট্রেলিয়ার পক্ষে প্রেসিডেন্ট শেখ সালাউদ্দিন নিজ নিজ ক্লাব এর কর্মকাণ্ড তুলে ধরেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন Drew Percival এবং সাদিয়া হক। এই উৎসবের মূল পৃষ্ঠপোষক ছিল ইঙ্গেলবার্ন RSL ক্লাব।

উৎসব শেষে আয়োজকদের পক্ষে সৈয়দ আকরাম উল্লা সকল স্পন্সর, স্টল মালিক, পারফরমার, মিডিয়া ব্যক্তিত্ব, সকল অতিথি, আয়োজক কমিটি এবং রোটারি ক্লাব অফ ইঙ্গেলবার্ন এবং চট্টগ্রাম ক্লাব অস্ট্রেলিয়ার সকল সদস্যকে আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি ভবিষ্যতে আরো বড় বোরো পরিসরে বাংলাদেশি ফুড ফেস্টিভ্যাল আয়োজন করার ইচ্ছা প্রকাশ করেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর