২ অক্টোবর, ২০২২ ১০:৪৩

সিডনিতে দুর্গাপূজা শুরু

নাইম আবদুল্লাহ, সিডনি

সিডনিতে দুর্গাপূজা শুরু

প্রতি বছরের ন্যায় এবারও দুর্গতিনাশিনী দশভূজা দেবী দুর্গা এসেছেন আমাদের ধরাধামে। দ্রাঘিমাংশের মার প্যাঁচের কারণে শারদীয় দুর্গাপূজা হলেও সিডনিতে পূজা হয় বসন্তে। কিন্তু তাতে কি? দেবী দুর্গার আগমনে আনন্দ তো আজ প্রতিটি বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে। দেবীর আগমনে সিডনির মন্দিরে মন্দিরে চলছে পূজা, সাংস্কৃতিক উৎসব। গত দু’মাস ধরে প্রায় প্রতি সপ্তাহান্তে চলেছে মা’কে স্বাগতম জানানোর প্রস্তুতি। 

পূজার জন্য কেনা কাটা, পূজার সামগ্রী জোগাড় করার তোড়জোড়। সিডনি শহরে এবছর ১৯টি মণ্ডপে পূজা হচ্ছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য, অস্ট্রেলিয়া বাংলাদেশ হিন্দু অ্যাসোসিয়েশন, আগমনী, আনন্দধারা, আরোহণ, বি.এ.এন.এস.ডব্লিউ, বাংলাদেশ পূজা অ্যাসোসিয়েশন অস্ট্রেলিয়া, বাংলাদেশ সোসাইটি ফর পূজা এন্ড কালচার, দুর্গা অষ্টমী, দর্পণ, স্বাগতম, শঙ্খনাদ, ত্রিনয়নী, উৎসব, উত্তরণ, ভি.এম.এস. বেদান্ত সেন্টার রামকৃষ্ণ মিশন।

এবার মহালয়া হয়েছে ২৫ সেপ্টেম্বর (রবিবার)। এই কাশহীন-শেফালীহীন দেশে বেড়ে উঠা সন্তানদের কাছে মহালয়া কোন বিশেষ উৎসবের আগমনী বার্তা বয়ে আনে না। কারো আবদার নেই নতুন জামার, নেই বায়না নাড়ু মোয়ার। তবু এই দিনটি প্রতিবছরই আসে। এই দিনটি এলেই মনের ভেতরে আজো সেই ঢাকের বাজনা, ঘণ্টা-কাঁসার ঝনঝনানি, মঙ্গল শাঁখ ও উলুধ্বনি বেজে ওঠে। আমাদেরকে মনে করিয়ে দেয়, মা আজ পা রেখেছেন মর্ত্যলোকে।
 
বাংলাদেশ পূজা অ্যাসোসিয়েশন অস্ট্রেলিয়া হল সিডনির সব থেকে পুরনো সংগঠন যারা এবার আয়োজন করেছে আঠাশতম দুর্গা পূজা। সংগঠনটির সভাপতি দিলীপ দত্ত এবং সাধারণ সম্পাদক অভিজিৎ সাহা। তারা এবার পূজা করছেন ক্রয়ডন এ কোরিয়ান সোসাইটির অডিটোরিয়ামে। পূজা শুরু হয়েছে ১ অক্টোবর এবং চলবে ২ অক্টোবর পর্যন্ত। বরাবরের মত এবারও শারদীয় দুর্গাপূজা উপলক্ষে তারা প্রকাশ করেছেন “অঞ্জলি” এর পঞ্চবিংশতি সংস্করণ। প্রখ্যাত লেখক ও ছড়াকার অজয় দাশগুপ্ত সহ বেশ কিছু লেখকের লেখা ছাপানো হয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর