Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৯ এপ্রিল, ২০১৯ ১৯:০১

যেভাবে 'ট্রুকলার' থেকে সরিয়ে ফেলা যাবে নিজের নাম

অনলাইন ডেস্ক

যেভাবে 'ট্রুকলার' থেকে সরিয়ে ফেলা যাবে নিজের নাম

ট্রুকলার। একটি স্মার্টফোন অ্যাপ। কোনো অচেনা নম্বর থেকে ফোন এলে ট্রুকলারের মাধ্যমে অনায়াসেই সেই কলারের পরিচয় জেনে নেওয়া যায় বলে বর্তমান স্মার্টফোন ইউজারদের কাছে এই অ্যাপটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু অনেকে আবার নিজের পরিচয় গোপন রাখতে ইচ্ছুক। তারা চান না, কল রিসিভ করার আগেই ট্রুকলারে ভেসে উঠুক নাম। এতে ব্যক্তিগত তথ্য ফাঁসের সম্ভাবনা থেকে যায় বলেও ধারণা অনেকের। এক্ষেত্রে কী করণীয়? উপায় আছে। ট্রুকলার থেকে নিজের নাম সরিয়ে ফেলার পদ্ধতিও রয়েছে। অ্যান্ড্রয়েড ও আই-ফোন দুধরনের স্মার্টফোন ইউজাররাই এই পদ্ধতি প্রয়োগ করে এই অ্যাপ থেকে নিজেদের গোপন রাখতে পারেন। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক।

অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা কীভাবে ট্রুকলার থেকে নিজের নাম সরাবেন:
প্রথমে ট্রুকলার অ্যাপটি খুলুন। এরপর ট্রুকলার অ্যাকাউন্টটিতে লগ ইন করুন। এবার একপাশের কোণে একটি People আইকন দেখতে পাবেন। সেটিতে ট্যাপ করে সেটিংয়ে যান। সেখানে About -এ ক্লিক করুন। সেখানেই খুঁজে পাবেন Deactivate অপশনটি। সেটি ট্যাপ করলেই কাজ শেষ।

আইফোন স্মার্টফোন ব্যবহারকারীরা কীভাবে ট্রুকলার থেকে নিজের নাম সরাবেন:
একইভাবে ট্রুকলার অ্যাপে ঢুকে লগ ইন করুন। এবার gear আইকনে ক্লিক করুন। এরপর About ট্রুকলার বেছে নিয়ে স্ক্রল ডাউন করুন। সেখানেই Deactivate অপশন পাবেন। সেটি ক্লিক করলেই কেল্লাফতে।

তবে হ্যাঁ, এই প্রক্রিয়ার পরও অনেক সময় ট্রুকলারের তালিকায় নাম থেকে যেতে পারে। সেক্ষেত্রে ট্রুকলারের Unlist (https://www.truecaller.com/unlisting) পেজে গিয়ে নিজের মোবাইল নম্বর ও দেশের কোড নম্বর লিখতে হবে। তারপর কেন আপনি নাম সরাতে চান তা জানাতে হবে। ‘Captcha’-টি ভেরিফাই করে Unlist অপশনে ক্লিক করুন। তাহলে আর কোনওভাবেই আপনার পরিচয় খুঁজে পাওয়া যাবে না এই অ্যাপের মাধ্যমে। 

সূত্র: সংবাদ প্রতিদিন

বিডি-প্রতিদিন/০৯ এপ্রিল, ২০১৯/মাহবুব

 


আপনার মন্তব্য