Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ এপ্রিল, ২০১৯ ১৫:২৪

সৌদিতে 'আবশের' অ্যাপ নারীদের গোপন তথ্য ফাঁস করে দিচ্ছে!

অনলাইন ডেস্ক

সৌদিতে 'আবশের' অ্যাপ নারীদের গোপন তথ্য ফাঁস করে দিচ্ছে!
মাহা ও ওয়াফা আল সুবেই

সৌদি আরব থেকে পালিয়ে বর্তমানে জর্জিয়ায় বসবাস করছেন মাহা ও ওয়াফা আল সুবেই নামের এই দুই বোন। সৌদিতে ব্যবহার হয় এমন একটি 'অমানবিক' অ্যাপ তুলে নিতে অ্যাপল ও গুগল কর্তৃপক্ষকে জোরালো আহবান জানিয়েছেন তারা। 

এই অ্যাপটির মাধ্যমে পুরুষরা তাদের নারী স্বজনদের ভ্রমণসংক্রান্ত বিষয়ে মনিটর ও নিয়ন্ত্রণ করতে পারে। শুধু তাই নয়, এই অ্যাপের মাধ্যমে নারীদের ফাঁদেও ফেলতে পারে। 

মাহা ও ওয়াফা তাদের পরিবার থেকে পালিয়ে জর্জিয়ায় আশ্রয় প্রার্থনা করেছেন।  তারা জানিয়েছেন, ওই অ্যাপটির নাম আবশের। 

এটি সৌদি সরকারের একটি ই-সার্ভিস অ্যাপ। অ্যাপটি নারীদের জন্য সুবিধাজনক নয়। কারণ, এটি সৌদি আরবের কঠোর পুরুষতান্ত্রিক অভিভাবকত্ব সিষ্টেমকে সমর্থন করে। 

এ বিষয়ে ২৫ বছর বয়সী ওয়াফা জানান, এটার (অ্যাপ) মাধ্যমে পুরুষেরা (স্বজন) নারীদের ওপর নিয়ন্ত্রণ আরোপ করে।  তিনি অ্যাপল ও গুগল কর্তৃপক্ষের উদ্দেশে বলেন, তাদের এটা সরাতে হবে। 

গবেষকরা জানান, আবশের অ্যাপটির সৌদি ভার্সনও রয়েছে যা অ্যাপল ও গুগলের অনলাইন ষ্টোরে পাওয়া যায়। এটি নারী স্বজনদের বিদেশে ভ্রমণের ক্ষেত্রে পুরুষদের অনুমতি প্রত্যাহারের হালনাগাদ তথ্য দেয়। এবং পাসপোর্ট ব্যবহার করা হলে এসএমএস আপডেট পান পুরুষ স্বজনরা। 

এ বিষয়ে দুটি কম্পানিই (অ্যাপল ও গুগল) কোনো মন্তব্য করেনি। 

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক ফেব্রুয়ারীতে জানান, তিনি আবশের (অভিযোগের) বিষয়ে কিছু শুনেননি। তবে তিনি 'এ বিষয়টা দেখবেন' বলে অঙ্গীকার করেছেন।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য