শনিবার, ২০ আগস্ট, ২০২২ ০০:০০ টা

সাবমেরিন ক্যাবলের আওতায় আসবে অ্যান্টার্কটিকা

টেক ডেস্ক

সাবমেরিন ক্যাবলের আওতায় আসবে অ্যান্টার্কটিকা

বরফে আচ্ছাদিত অ্যান্টার্কটিকাকে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে যুক্ত করার উদ্যোগ নিয়েছে চিলি ও সিঙ্গাপুরের দুটি অবকাঠামো উন্নয়ন প্রতিষ্ঠান। এ ক্যাবলের মাধ্যমে দ্রুতগতির যে ইন্টারনেট পরিষেবা দেওয়া হয় সে সুবিধাও অঞ্চলটিতে যুক্ত হবে।

ডেসারোলো পাইস এবং বিডব্লিউ ডিজিটালের সহযোগী প্রতিষ্ঠান এইচ২ ক্যাবলের যৌথ উদ্যোগে চিলি থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত ১৫ হাজার কিলোমিটার দীর্ঘ ক্যাবল বা তার টানা হবে। এ ছাড়া চিলিয়ান মেইনল্যান্ড ও নিউজিল্যান্ডও এ সংযোগের আওতায় থাকবে। অন্যদিকে এ সংযোগের মধ্যে ২ হাজার কিলোমিটারের আলাদা আরেকটি শাখা থাকবে, যেটি অ্যান্টার্কটিকাকে যুক্ত করবে। ২০২১ সালে দ্য রেজিস্টার প্রকাশিত একটি গবেষণাপত্রের তথ্যানুযায়ী, অ্যান্টার্কটিকার স্কট বেজ ও ম্যাকমুর্ডো স্টেশন বর্তমানে ইন্টারনেট সংযোগের ঘাটতিতে রয়েছে। এমনকি এটিকে ব্রডব্যান্ড নেটওয়ার্ক হিসেবেও গণ্য করা যায় না। প্রতিবেদনটির লেখক পিটার নেফ বলেন, গ্রীষ্মকালে অঞ্চলটির ১ হাজার অধিবাসী যে ইন্টারনেট ব্যবহার করে তা যুক্তরাষ্ট্রের তিন সদস্যের পরিবারের সমান। অ্যান্টার্কটিকা উপকূলে হামবোল্ট ক্যাবলের উপস্থিতি স্যাটেলাইটভিত্তিক দুর্বল ইন্টারনেটের ওপর নির্ভরশীলতা কমাবে। পাশাপাশি অঞ্চলটির অধিবাসীরা প্রথমবারের মতো বাসায় ও কর্মক্ষেত্রে হার্ডওয়্যারভিত্তিক ইন্টারনেট পরিষেবা গ্রহণ করতে পারবে। আশা করা হচ্ছে নতুন সংযোগের মাধ্যমে অ্যান্টার্কটিকা অঞ্চলের বাইরে যেসব গবেষক পৃথিবীর অন্য প্রান্তে থাকা সহকর্মীদের কাছে তথ্য পাঠাতে বাধার সম্মুখীন হচ্ছেন তাদের সুবিধা দেবে। সাবমেরিন ক্যাবলটির মাধ্যমে দক্ষিণ আমেরিকার অধিবাসীরাও উপকৃত হবে।

এইচ২ ও ডেসারোলো পাইস জানায়, দক্ষিণ আমেরিকার সঙ্গে সংযুক্ত সমুদ্রের অভ্যন্তরীণ অবকাঠামোর সবচেয়ে উল্লেখযোগ্য অংশ হবে হামবোল্ট ক্যাবল, যা চিলিকে ডিজিটাল মানচিত্রে যুক্ত করতে ও শক্তিশালী অবস্থান তৈরিতে ডাটা সেন্টার, কৃত্রিম বুদ্ধিমত্তা ও অন্যান্য প্রযুক্তি স্থাপনের পথ প্রশস্ত করবে। যেহেতু সাবমেরিন ক্যাবল স্থাপনের বিষয়টি নিশ্চিত হয়েছে, তাই রুট এবং সময়সূচিও নির্ধারণ করা হয়েছে। তবে প্রতিষ্ঠান দুটি ক্রয় কার্যক্রম ও যেসব অঞ্চলে যুক্ত করা হবে সেখানকার স্টেকহোল্ডারদের সঙ্গে বিনিয়োগকারীদের আকর্ষণের চেষ্টা চালাচ্ছে।

সর্বশেষ খবর