শিরোনাম
প্রকাশ : ৩ এপ্রিল, ২০২০ ১০:৩৪

করোনা আক্রান্তদের শনাক্ত করবে চবি শিক্ষার্থীদের ‘করোনা ইনফো’ অ্যাপ

চবি প্রতিনিধিঃ

করোনা আক্রান্তদের শনাক্ত করবে চবি শিক্ষার্থীদের ‘করোনা ইনফো’ অ্যাপ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওই তিন শিক্ষার্থী।

'করোনা ইনফো' নামে একটি অ্যাপ তৈরি করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী। তাদের এ উদ্ভাবন ইতোমধ্যেই সাড়া জাগিয়েছে বিভিন্ন মহলে। করোনার প্রাথমিক উপসর্গ দেখা দিলেই আতঙ্কিত না হয়ে এর মাধ্যমে যে কেউ জানতে পারবেন বর্তমান অবস্থা।

আব্দুল্লাহ জুনায়েদ খান, মমশাদ দিনুরী ও মাহবুবুর রহমানের বানানো অ্যাপটি চালু করা হয় গত ১ এপ্রিল থেকে। তারা উভয়ই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী।

এ বিষয়ে মমশাদ দিনুরী  বলেন, অ্যাপটির মাধ্যমে কিছু প্রশ্নের উত্তর দিয়ে প্রাথমিকভাবে জানা যাবে কারও বর্তমান অবস্থা। এ সংশ্লিষ্ট তথ্যগুলো একটি সেন্ট্রাল সার্ভারে থাকবে। প্রতিটি ডাটাকে গুরুত্ব ভেদে বিভিন্ন লিস্ট করে সেই লিস্ট অনুসারে ব্যবস্থা নেওয়া হবে। অ্যাপটির মাধ্যমে নিজের এবং নিজের পরিবারের সদস্যদের তথ্য দিতে পারবেন যে কেউ। ডাটার পরিমাণের ওপর ভিত্তি করে এখানে ভলেন্টিয়ার রাখা হবে৷ যারা ব্যক্তির সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করবেন। এখানে অভিজ্ঞ ডাক্তারদের একটা প্যানেল রাখা হতে পারে। যারা সরাসরি রোগীর সঙ্গে কথা বলবেন। এক্ষেত্রে যাদের অবস্থা যতটা জটিল মনে হবে, তাদের রিপোর্ট তত দ্রুত দেওয়া হবে।

তিনি আরও বলেন, করোনা মহামারীতে নিজেদের দায়িত্ববোধ থেকে অ্যাপটি তৈরি করেছি। আমাদের বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আরিফ ইফতেখার মাহমুদ স্যার আমাদের এ বিষয়ে উৎসাহ এবং সহযোগিতা করেন।

গুগল প্লে স্টোর করোনা রিলেটেড অ্যাপগুলো এখনো গ্রহণ না করায় অ্যাপটির ডাউনলোড লিংক দেওয়া হয়েছে। অ্যাপটি ডাউনলোড করার লিংক- https://com-tne-selfreportingapp.en.aptoide.com/app?store_name=zeroth.index

অভিজ্ঞ ডাক্তারদের একটি গ্রুপের মাধ্যমে করোনা রোগী চেনার জন্য বেশকিছু প্রশ্ন বাছাই করা হয়েছে। যেগুলোর উত্তর সাবমিট করে ব্যক্তি প্রাথমিকভাবে তার করোনার লক্ষণ আছে কিনা তা বুঝতে পারবেন। আর এ প্রশ্নগুলোর উত্তর সরকারের একটি ডাটাবেজে সংরক্ষিত হবে। ডাটাবেজের লিস্ট দেখে সরকার যদি কোনও ব্যক্তির সঙ্গে যোগাযোগের প্রয়োজন মনে করে তবে ব্যক্তির ফোন নম্বরে যোগাযোগ করা হবে।

এছাড়া অ্যাপটিতে হিটম্যাপ থেকে বিভাগের তথ্য এবং বাংলাদেশের বর্তমান করোনা পরিস্থিতি জানা যাবে। ‘করোনা ইনফো’ অ্যাপটি নিয়ে সরকারের a2i প্রজেক্টের অধীনে 'C19 Emergency Group Bangladesh' এ কাজ করা হচ্ছে।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য